UEFA Euro 2024

গড়াপেটায় ছ’মাস নির্বাসিত, ঝামেলা বেলিংহ্যামের সঙ্গেও, সেই রেফারিই ইউরোর সেমির দায়িত্বে

ছিল ম্যাচ গড়াপেটার অভিযোগ। গণ্ডগোল ছিল জুড বেলিংহ্যামের সঙ্গেও। সেই ফেলিক্স জ়ায়ের সামলাবেন ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস ম্যাচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৩:৪৫
Share:

জুড বেলিংহ্যাম। —ফাইল চিত্র।

২০০৫ সালে ম্যাচ গড়াপেটার কারণে ছ’মাসের জন্য নির্বাসিত ছিলেন ফেলিক্স জ়ায়ের। তাঁর হাতেই দায়িত্ব এ বারের ইউরো কাপের সেমিফাইনালের। বুধবার নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড ম্যাচের দায়িত্ব তাঁর কাঁধে। ৪৩ বছরের এই রেফারির সঙ্গে গণ্ডগোল রয়েছে ইংরেজ ফুটবলার জুড বেলিংহ্যামেরও।

Advertisement

২০২১ সালে বেলিংহ্যাম খেলতেন বরুসিয়া ডর্টমন্ডের হয়ে। সেই সময় ইংরেজ ফুটবলার কটূক্তি করেছিলেন জ়ায়েরকে। যে কারণে ৩৬ লক্ষ টাকা জরিমানা হয়েছিল বেলিংহ্যামের। তেমনই এক জনকে দায়িত্ব দেওয়া হয়েছে ইংল্যান্ড ম্যাচে।

সেই সময় বেলিংহ্যাম বলেছিলেন, “এমন এক জন রেফারি যে, ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত, তাঁর উপর ম্যাচ পরিচলনার দায়িত্ব দিলে যা হওয়ার তাই হয়েছে।” জ়ায়েরের দেওয়া একটি পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে এমনটা বলেছিলেন ইংরেজ ফুটবলার। যা নিয়ে উত্তর দিয়েছিলেন জ়ায়েরও। তাঁদের কথা কাটাকাটি হয়। এমন এক জনকে দায়িত্ব দেওয়ায় চিন্তায় থাকতেই পারে ইংল্যান্ড শিবির।

Advertisement

তবে এমন নয় যে জ়ায়ের এই প্রথম ইউরো কাপে খেলাবেন। এর আগে তিনি নেদারল্যান্ডস বনাম রোমানিয়া, ইটালি বনাম আলবেনিয়া এবং পর্তুগাল বনাম তুরস্ক ম্যাচ পরিচালনা করেছিলেন।

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড হারিয়ে দেয় সুইৎজ়ারল্যান্ডকে। অন্য দিকে নেদারল্যান্ডস জিতেছিল তুরস্কের বিরুদ্ধে। সেমিফাইনালে এ বার ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস। সেই ম্যাচই নির্ধারণ করে দেবে ইউরো কাপের ফাইনালে কারা উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement