Real Madrid

১০,৮০০ কোটি টাকা দিয়ে স্টেডিয়াম বানিয়ে বিপদে রিয়াল মাদ্রিদ, ক্লাবের উপর বিরক্ত প্রতিবেশীরাই

বিপুল টাকা খরচ করে স্টেডিয়াম পুনর্গঠন করার পর চলতি বছরেই তা খুলে দিয়েছে রিয়াল মাদ্রিদ। ১০,৮০০ কোটি টাকা দিয়ে সান্তিয়াগো বের্নাবিউ স্টেডিয়ামের জন্য নিন্দা কুড়োচ্ছে স্পেনীয় ক্লাব। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৭:০৯
Share:

রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম সান্তিয়াগো বের্নাবিউ। ছবি: সমাজমাধ্যম।

বিপুল টাকা খরচ করে স্টেডিয়াম পুনর্গঠন করার পর চলতি বছরেই তা সমর্থকদের জন্য খুলে দিয়েছে রিয়াল মাদ্রিদ। ১০,৮০০ কোটি টাকা দিয়ে সান্তিয়াগো বের্নাবিউ স্টেডিয়াম নতুন ভাবে বানিয়ে প্রশংসিত হওয়ার বদলে নিন্দা কুড়োচ্ছে স্পেনীয় ক্লাব। রিয়ালের এই সিদ্ধান্তে ক্ষিপ্ত প্রতিবেশীরাই। ক্লাবের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর ভাবনাচিন্তা করছেন তাঁরা।

Advertisement

স্টেডিয়ামে নতুন ছাদ লাগানোর পাশাপাশি নতুন ঘাস, আলো, দোকান, ভিআইপি এলাকা তৈরি করা হয়েছে। মাঠটি এমন ভাবে বানানো হয়েছে যাতে খেলা হওয়ার পর সেটি তুলে নিয়ে স্টেডিয়ামেরই আলাদা জায়গায় রেখে রক্ষণাবেক্ষণ করা যায়।

রিয়ালের আসল উদ্দেশ্য, খেলা না হওয়ার সময় স্টেডিয়ামটি বিভিন্ন নাচগানের অনুষ্ঠান, বিয়েবাড়ি বা অন্য কোনও কাজে ভাড়া দিয়ে অর্থ রোজগার। সেটা করতে গিয়েই তৈরি হয়েছে বিপত্তি। প্রায় রোজই বের্নাবিউতে কোনও না কোনও অনুষ্ঠান থাকছে। আওয়াজের জেরে কান ঝালাপালা হয়ে যাচ্ছে প্রতিবেশীদের। অনুষ্ঠান ছাড়া তাঁর রিহার্সালেও আওয়াজ হচ্ছে।

Advertisement

শুধু তাই নয়, দূরদূরান্ত থেকে সেই অনুষ্ঠান দেখতে আসছেন মানুষ। মত্ত মানুষদের উৎপাত দেখা যাচ্ছে। যাওয়া-আসার পথে আশপাশের এলাকার মানুষদের বাড়ির সামনে মূত্রত্যাগ করছেন তাঁরা। এলাকাও নোংরা করে দিচ্ছেন। বের্নাবিউ যেখানে অবস্থিত সেই শামার্তিন এলাকার মানুষজন খুবই বিরক্ত। তারা রিয়ালের বিরুদ্ধে প্রতিবাদ জানানো শুরু করেছেন। এলাকায় বয়স্ক মানুষেরা থাকেন। তাঁরা স্টেডিয়ামের সামনে ‘নো কনসার্ট’ লেখা পোস্টার লাগিয়ে দিয়েছেন।

পুনর্গঠনের আগে বের্নাবিউতে বছরে ৩৫টির মতো অনুষ্ঠান হত। রিয়ালের লক্ষ্য এ বার বছরে ৩০০টি অনুষ্ঠান করা। তাতে যে তারা প্রতিবেশীদের পাশে পাবে না তা বোঝাই যাচ্ছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement