ISL 2024-25

ডুরান্ডজয়ী নর্থইস্টের বিরুদ্ধে সোমবার আইএসএল শুরু মহমেডানের, রবিবার হার কলকাতা লিগে

মহমেডান স্পোর্টিং ক্লাবের ইতিহাসে নতুন ইতিহাস যোগ হতে চলেছে সোমবার। আই লিগ থেকে আইএসএলের যোগ্যতা অর্জন করার পর প্রথম ম্যাচ খেলতে নামছে তারা। বিপক্ষে ডুরান্ডজয়ী নর্থইস্ট ইউনাইটেড।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩২
Share:

অনুশীলনে মহমেডানের খেলোয়াড়েরা। ছবি: সংগৃহীত।

মহমেডান স্পোর্টিং ক্লাবের ইতিহাসে নতুন ইতিহাস যোগ হতে চলেছে সোমবার। আই লিগ থেকে আইএসএলের যোগ্যতা অর্জন করার পর প্রথম ম্যাচ খেলতে নামছে তারা। বিপক্ষ ডুরান্ডজয়ী নর্থইস্ট ইউনাইটেড। তার আগে রবিবারই কলকাতা লিগের সুপার সিক্সের ম্যাচে হেরে গেল তারা।

Advertisement

আইএসএলে খেলতে নামার আনন্দে গোটা মহমেডান দলই নতুন উত্তেজনায় ফুটছে। কোচ আন্দ্রে চের্নিশভ এ দিন সাংবাদিক বৈঠকে বলেই ফেললেন, “আইএসএলের অভিজ্ঞতা পুরোপুরি শুষে নিতে চাই।”

দলের ছেলেদের উপরেও বাড়তি প্রত্যাশা রাখছেন না রাশিয়ান কোচ। তাদেরও আইএসএল উপভোগ করতেই বলছেন। তবে প্রতি বছর উন্নতি করার দিকেও মন দিতে বলেছেন।

Advertisement

চের্নিশভের কথায়, “প্রথমত, আইএসএলের জন্য একটা শক্তিশালী দল তৈরি করতে হবে আমাদের। এই প্রতিযোগিতা কতটা কঠিন সেটা বোঝার একটা সুযোগ এসেছে আমাদের কাছে। ভাল মানের ভারতীয় এবং বিদেশি খেলোয়াড়দের বিরুদ্ধে নামব আমরা।”

মহমেডান কোচের সংযোজন, “আইএসএল থেকে এই অভিজ্ঞতাটাই পেতে চাই। প্রতিটা ম্যাচে লড়াই করতে হবে। ভুলে যাবেন না আমরাও আই লিগ জিতেছি। মানুষের কাছে ভাল ফুটবল তুলে ধরতে হবে। তা হলেই প্রতিটা ম্যাচে নামার আগে অনুপ্রেরণা পাব আমরা।”

গত বছর সপ্তম স্থানে শেষ করা নর্থইস্ট কিছু দিন আগেই কলকাতার মাটিতে ডুরান্ড কাপ জিতেছে। কোচ জুয়ান পেদ্রো বেনালি আইএসএলেও ভাল ফল করতে মরিয়া। বলেছেন, “ডুরান্ড কাপ জেতার স্মৃতি ভোলার নয়। কিন্তু ২৪ ঘণ্টা পরেই আমাদের উৎসব শেষ হয়ে গিয়েছে। সামনে এগোতে গেলে পুরনো জিনিস মাথায় রাখলে চলবে না। ডুরান্ড জয় ভুলতে হবে। ওটা ইতিহাসেই থাকুক।”

রবিবার কিছুটা হলেও তাল কাটল কলকাতা লিগে রিজ়ার্ভ দল হারায়। ক্যালকাটা কাস্টমসের কাছে মহমেডান হেরেছে ১-২ গোলে। ট্রফি ধরে রাখার লড়াইয়ে ধাক্কা খেল তারা। ৩০ মিনিটে মহমেডানের ডিফেন্ডার দীনেশের ভুলে গোল করেন কাস্টমসের রবি। ৪৫ মিনিটে দ্বিতীয় গোল উজ্জ্বল হাওলাদারের। ৭০ মিনিটে সূরজ একটি গোল করলেও সমতা ফেরাতে পারেনি মহমেডান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement