Kolkata Derby

উত্তরপ্রদেশে ফুটবলের প্রসারের লক্ষ্যে মাঠে নামবে কলকাতার দুই প্রধান, প্রস্তুত হচ্ছে লখনউ

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের উদ্যোগে লখনউয়ে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। কলকাতার দুই প্রধানের ম্যাচের জন্য প্রস্তুতি তুঙ্গে লখনউয়ের কেডি সিংহ স্টেডিয়ামে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২২:৩৭
Share:

—প্রতীকী চিত্র।

উত্তরপ্রদেশে ফুটবলের প্রসারের জন্য সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) ভরসা কলকাতার দুই প্রধান। আগামী ২ সেপ্টেম্বর লখনউয়ে প্রথম বার মুখোমুখি হবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। কেডি সিংহ স্টেডিয়ামের এই ম্যাচ সফল করতে উদ্যোগী উত্তরপ্রদেশ সরকার এবং উত্তরপ্রদেশ ফুটবল সংঘ।

Advertisement

লখনউয়ে কলকাতা ডার্বির পরিকল্পনা মূলত ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবের। কয়েক দিন আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং সে রাজ্যের ফুটবল কর্তাদের সঙ্গে। সব ব্যবস্থা খতিয়ে দেখেছেন তিনি। কল্যাণ বলেছেন, ‘‘কলকাতার দুই ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব একটা মহৎ উদ্দেশ্য সফল করতে এগিয়ে এসেছে। দুই ক্লাবের ইতিবাচক ভূমিকায় আমি খুশি। কলকাতার বাইরে এই ডার্বি খুব বেশি হয় না। আশা করি এই ম্যাচ উত্তরপ্রদেশের নতুন যাত্রায় সহায়ক হবে।’’

ফেডারেশন সভাপতি জানিয়েছেন, উত্তরপ্রদেশের ৭৫টি জেলার ২১ হাজার ৫৫১টি স্কুলে ৯৬ হাজার ৪৪৫টি ফুটবল দেওয়া হবে। ফিফার স্কুল ফুটবল প্রকল্পের সহায়তায় স্কুলগুলিতে ফুটবল বিতরণ করবে ফেডারেশন। উল্লেখ্য, চলতি মরসুমে এখনও পর্যন্ত শুধু কলকাতা লিগের ম্যাচে মুখোমুখি হয়েছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। সেই ম্যাচে কোনও ক্লাবই সিনিয়র দল খেলায়নি। আরজি কর-কাণ্ডের পরিপ্রেক্ষিতে বাতিল হয় ডুরান্ড কাপের ডার্বি। তাই মনে করা হচ্ছে, ২ সেপ্টেম্বরের ম্যাচ নিয়ে আগ্রহ থাকবে দুই প্রধানের সমর্থকদেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement