ISL 2024-25

১৫ মিনিটে তিন গোল, ভঙ্গুর রক্ষণে বিপর্যস্ত মহমেডান

২৬ সেপ্টেম্বর চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে মহমেডান স্পোর্টিং প্রথম জয় পেয়েছিল। আনন্দে আত্মহারা হয়েছিলেন সমর্থকেরা। শনিবার ঘরের মাঠে ০-৪ গোলে দলের হার দেখে সেই সাদা-কালো সমর্থকরা চোখের জল ফেলে বাড়ির পথ ধরলেন।

Advertisement

সুতীর্থ দাস

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১০:০৬
Share:

হতাশ: আবারও এক লজ্জার হার। ছবি: সুদীপ্ত ভৌমিক।

আইএসএল: মহমেডান ০; হায়দরাবাদ ৪

Advertisement

এক মাসে আমূল বদলে গেল ছবি!

২৬ সেপ্টেম্বর চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে মহমেডান স্পোর্টিং প্রথম জয় পেয়েছিল। আনন্দে আত্মহারা হয়েছিলেন সমর্থকেরা। শনিবার ঘরের মাঠে ০-৪ গোলে দলের হার দেখে সেই সাদা-কালো সমর্থকরা চোখের জল ফেলে বাড়ির পথ ধরলেন।

Advertisement

এ দিন অবশ‌্য মাত্র ১৫ মিনিটেই ম‌্যাচের ভাগ‌্য নির্ধারণ হয়ে যায়। গত চার ম‌্যাচে মাত্র এক গোল করা হায়দরাবাদ এফসি খেলা শুরুর ওইটুকু সময়েই তিন গোল করে আইএসএলে প্রথম জয় নিশ্চিত করে।

এত দিন ধরে বলা হচ্ছিল মহমেডান লড়াই করছে, আক্রমণাত্মক খেলছে। কিন্তু এ দিন বল দখলে এগিয়ে থাকলেও গোলের খাতায় শুধু শূন‌্যতা। বল নিয়ে উঠলেই তো হবে না, তা জালেও জড়াতে হবে। আলেক্সিস গোমেসের পক্ষে আইএসএলের মতো বড় মঞ্চে একা কুম্ভ হয়ে ম‌্যাচ বার করা কোনওমতেই সম্ভব নয়। সামনে কার্লোস ফ্রাঙ্কা বা পরে সিজ়ার মানজ়োকি নামলেও উদ্দেশ্যহীন ফুটবল খেলে সহজ সুযোগ নষ্ট করলেন। ফলে ছয় ম‌্যাচে চার পয়েন্ট নিয়ে বারো নম্বরে থাকল মহমেডান।

ডার্বির পর থেকেই অবশ‌্য ছন্দে পাওয়া যাচ্ছে না আন্দ্রে চের্নিশভের দলকে। নিজ়ামের শহরের গোল-বর্ষণ শুরু হয় ব্রাজ়িলীয় স্ট্রাইকার মিরান্ডার হাত ধরে। তিনি তাড়া করছেন দেখেও ফরাসি ডিফেন্ডার ফ্লোরেন্ত গোলের সামনে ব‌্যাক পাস করেন গোলরক্ষক পদমকে। বল বার করতে গিয়ে পদম হাওয়ায় পা চালান। মিরান্ডার গোল করতে কোনও অসুবিধাই হয়নি।

সমর্থকরা যখন আশা করছেন মহমেডান সমতা ফেরাবে, আট মিনিট পরেই ফের ধাক্কা। সাই গোদার্দের কর্নার থেকে রক্ষণের ব‌্যর্থতাকে কাজে লাগিয়ে গোল করেন স্টিফান স‌্যাপিচ। তিনি যখন উঠছেন, সামনেই দাঁড়িয়ে লালরেমসাঙ্গা এবং জ়ুইডিকা। কিন্তু তাঁরা কোনও বাধাই দিলেন না। তিন মিনিট পরেই ফের সেই মিরান্ডার আক্রমণ। পরাগ শ্রীবাসের বাড়ানো বল থেকে নিজের দ্বিতীয় গোল করেন। দ্বিতীয়ার্ধে দুরপাল্লার শটে আরও লজ্জা বাড়ান পরাগ।

প্রথমার্ধের বিরতিতে মানজ়োকির কাঁধে হাত রেখে পরামর্শ দিতে দেখা যায় মহমেডান কোচকে। দ্বিতীয়ার্ধে নেমে একটি মাত্র শট ছাড়া তাঁর থেকে কিছুই এল না। সেই সঙ্গে চোটের কারণে রক্ষণে জোসেফ আদজাইয়ের না থাকাই বড়সড় পার্থক‌্য গড়ে দিল। তাঁর জায়গায় ফ্লোরেন্ত দলকে ভরসা দেওয়া তো দূর, প্রতিপক্ষকে আরও সুযোগ করে দিলেন। দিনের শেষে সব বিভাগেই বিপর্যস্ত মহমেডান।

ফলে সাদা-কালো ক‌্যানভাস রাঙাবেন কে, প্রশ্ন এখন সেটাই।

মহমেডান: পদম ছেত্রী, আদিঙ্গা (সাজাদ হোসেন), ফ্লোরেন্ত অগিয়ের (সিজ়ার মানজ়োকি), গৌরব বোরা, জ়ুইডিকা, বিকাশ সিংহ (অমরজিৎ সিংহ কিয়াম), আঙ্গুসানা (মহম্মদ ইরশাদ), মির্জালল কাসিমোভ, লালরেমসাঙ্গা (মাকান ছোটে), আলেক্সিস গোমেস, কার্লোস ফ্রাঙ্কা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement