UEFA Euro 2024

সিআর ৭ বনাম কেকে ৭! আদর্শ রোনাল্ডোকে হারিয়েই ইতিহাস গড়লেন ভক্ত খাভিচা

রোনাল্ডোর সঙ্গে ছবি তোলার সুযোগ হয়েছিল জর্জিয়ার এক কিশোরের। বুধবার রাতে তাঁর দেশ যখন পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে দিচ্ছে, তখন সেই খাভিচার গায়ে দেশের ৭ নম্বর জার্সি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৪:৫৩
Share:

(বাঁদিক থেকে) ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং খাভিচা কাভারৎস্কেলিয়া। ছবি: রয়টার্স।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম খাভিচা কাভারৎস্কেলিয়া। সিআর ৭ বনাম ভিকে ৭। আদর্শ বনাম ভক্ত। বুধবার ইউরোর মঞ্চে এই লড়াই দেখল ফুটবলবিশ্ব। সেই লড়াইয়ে প্রথম জনকে হারিয়ে দিলেন দ্বিতীয় জন। আর হেরে গিয়ে ভক্তের সামনেই মাথা গরম করলেন আদর্শ।

Advertisement

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তাঁর প্রথম দেখা ১১ বছর আগে। তখন খাভিচা কাভারৎস্কেলিয়ার বয়স ১২ বছর। রোনাল্ডো তখন রিয়াল মাদ্রিদের জার্সিতে বিশ্ব মাতাচ্ছেন। নায়কের সঙ্গে ছবি তোলার সুযোগ হয়েছিল জর্জিয়ার ওই কিশোরের। বুধবার রাতে তাঁর দেশ যখন পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে দিচ্ছে, তখন সেই খাভিচার গায়ে তাঁর দেশের ৭ নম্বর জার্সি। ২ মিনিটের মাথায় খাভিচার করা গোলে এগিয়ে যায় জর্জিয়া। ইউরো কাপে খেলতে এসে তাঁর বলা কথাগুলোই উজ্জীবিত করেছিল সতীর্থদের।

গত সপ্তাহে খাভিচা তাঁর সতীর্থদের উদ্দেশে লেখেন, “আমি কি ম্যাচ শেষে রোনাল্ডোর থেকে তাঁর জার্সি চাইব? হয়তো। হয়তো কেন? অবশ্যই চাইব। রোনাল্ডো আমার বিগ্রহ (আইডল)। সুযোগ পেলে আমি অবশ্যই ওঁর সঙ্গে জার্সি বদল করব। তার মানে তো এই নয় যে আমরা পর্তুগালের বিরুদ্ধে জিতব না।”

Advertisement

এ বারের ইউরো কাপে খেলা দলগুলির মধ্যে ক্রমতালিকা অনুযায়ী সবচেয়ে নীচে জর্জিয়া। সেই ‘দুর্বল’ দলের বিরুদ্ধেই ০-২ গোলে হারতে হল পর্তুগালকে। যে ম্যাচে পুরো খেলানো গেল না রোনাল্ডোকে। তাঁকে তুলে নিতে বাধ্য হলেন কোচ। স্বাভাবিক ভাবেই রেগে গেলেন রোনাল্ডো। মাঠেই ঘটল রাগের বহিঃপ্রকাশ। আর তা দেখলেন ২৩ বছরের খাভিচা। দুই সাত নম্বর জার্সিধারী তখন দুই মেরুতে।

২০১৩ সালে রোনাল্ডোর সঙ্গে ছবি তুলেছিলেন খাভিচা। সেই ছবিটি এখন সমাজমাধ্যমে ভাইরাল। ভিড়ের মধ্যে থেকে মাথা তুলে রোনাল্ডোকে দেখছেন ১২ বছরের খাভিচা। আর এখন ইউরো কাপের কোয়ার্টারে উঠল দু’টি দলই। পর্তুগাল হারের পরেও গ্রুপ শীর্ষে থেকেই কোয়ার্টারে। আর জর্জিয়া জিতে কোয়ার্টারে উঠল।

ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় দলকে এগিয়ে দিয়েছিলেন খাভিচা। প্রথম বার ইউরো কাপ খেলতে নামা পর্তুগিজ ডিফেন্ডার অ্যান্টোনিয়ো সিলভাকে মাটিতে ফেলে দিয়ে গোল করেন তিনি। নাপোলির হয়ে খেলেন খাভিচা। তাঁর প্রতিভা নজর কেড়েছে বিশ্বের ফুটবলপ্রেমীদের।

২৩ বছরের খাভিচা যখন বিশ্ব ফুটবলে নজর কাড়ছেন, তখন তাঁর বিগ্রহ ৩৯ বছরের রোনাল্ডো রাগে ফুঁসছেন। দলের হার মেনে নিতে পারছেন না তিনি। দ্বিতীয়ার্ধে রোনাল্ডোকে তুলে নেওয়া হয়। মাঠ ছাড়ার সময় বোতলে লাথি মারতেও দেখা যায় তাঁকে। ম্যাচ শেষে জর্জিয়ার ফুটবলারদের সঙ্গে কথা কাটাকাটিও হয় রোনাল্ডোর। তাঁর অভিযোগ বক্সের মধ্যে জামা ধরে টানা হলেও পেনাল্টি দেননি রেফারি।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে খেলতে হবে স্লোভেনিয়ার বিরুদ্ধে। অন্য দিকে, জর্জিয়া খেলবে স্পেনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement