Raphael Varane

৩১ বছর বয়সে হঠাৎ খেলা ছেড়ে দিলেন ভারানে, রোনাল্ডোর প্রাক্তন সতীর্থ এ বার নতুন দায়িত্বে

রাফায়েল ভারানে হঠাৎ ৩১ বছর বয়সে অবসর নিলেন। এর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন তিনি। এ বার ক্লাব ফুটবল থেকেও অবসর নিয়ে নিলেন। আর খেলতে দেখা যাবে না ভারানেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৬
Share:

অবসর নিলেন রাফায়েল ভারানে। —ফাইল চিত্র।

রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন ১০ বছর। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সতীর্থ রাফায়েল ভারানে হঠাৎ ৩১ বছর বয়সে অবসর নিলেন। এর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন তিনি। এ বার ক্লাব ফুটবল থেকেও অবসর নিয়ে নিলেন। আর খেলতে দেখা যাবে না ভারানেকে।

Advertisement

ফ্রান্সের হয়ে ২০১৮ সালে বিশ্বকাপ জিতেছিলেন ভারানে। ফ্রান্সের লেন্সের হয়ে সিনিয়র ফুটবল খেলা শুরু করেছিলেন তিনি। ২০১১ সালে ১৮ বছরের তরুণ ভারানেকে দলে নেয় রিয়াল মাদ্রিদ। পরের ১০ বছর সেখানেই খেলেন তিনি। ২০২১ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দেন ভারানে। সেখানে খেলেন তিন বছর। এই মরসুমে ইটালির কোমো ক্লাবে যোগ দেন ভারানে। সেই দলেই নতুন ভূমিকায় দেখা যাবে তাঁকে।

সমাজমাধ্যমে পোস্ট করে অবসর ঘোষণা করেন ভারানে। তিনি লেখেন, “সব ভাল জিনিসের একটা শেষ আছে। আমার কেরিয়ারে অনেক ধরনের চ্যালেঞ্জ নিয়েছি। সেই সব বাধা অতিক্রম করেছি। সেই সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক আবেগ। আমার কাছে খুবই গর্বের এই অবসর। ফুটবল থেকে অবসর নিচ্ছি। তবে আমার নতুন দায়িত্ব রয়েছে। আমি কোমোর সঙ্গেই থাকব। শুধু বুট এবং শিন প্যাড লাগবে না। নতুন দায়িত্ব নেওয়ার জন্য মুখিয়ে আছি। কিছু দিনের মধ্যেই জানাব সেই দায়িত্বের কথা।”

Advertisement

গত মরসুমেই ম্যাঞ্চেস্টারে চুক্তি শেষ হয়েছিল ভারানের। তার পরেই কোমোতে যোগ দেন তিনি। দু’বছরের জন্য কোমোতে সই করেন তিনি। কিন্তু প্রথম ম্যাচে সাম্পদোরিয়ার বিরুদ্ধে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন ভারানে। হাঁটুর সেই চোটের কারণেই অবসর নিলেন কি না তা স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement