Lionel Messi

আমেরিকায় ইতিহাস মেসির, দ্রুততম হিসাবে কোন কীর্তি গড়লেন লিয়ো?

আমেরিকার মেজর সকার লিগে ইতিহাস গড়লেন লিয়োনেল মেসি। দ্রুততম হিসাবে কীর্তি গড়লেন ইন্টার মায়ামির হয়ে খেলা ফুটবলার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৬:৫৭
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

লিয়োনেল মেসি ও রেকর্ড যেন সমার্থক হয়ে গিয়েছে। খেলতে নামলেই একের পর এক নজির গড়েন তিনি। এ বার আমেরিকার মেজর সকার লিগে ইতিহাস গড়লেন মেসি। দ্রুততম হিসাবে কীর্তি গড়লেন ইন্টার মায়ামির হয়ে খেলা ফুটবলার।

Advertisement

মেজর সকার লিগে সেন্ট লুইস সিটি-র বিরুদ্ধে ৩-৩ গোলে ড্র করেছেন মায়ামি। এই তিন গোলের মধ্যে একটি গোল করেছেন মেসি। বক্সের বাইরে বল পেয়ে মেসি তা বাড়িয়ে দেন জর্ডি আলবার উদ্দেশে। আলবা তা আবার ফেরত পাঠান মেসিকে। বক্সের ভিতর ঢুকে বাঁ পায়ের শটে গোল করেন লিয়ো।

চলতি মেজর সকার লিগে সব মিলিয়ে ২৫টি গোলের ক্ষেত্রে অবদান রয়েছে মেসির। মাত্র ১২টি ম্যাচে এই কীর্তি করেছেন মেসি। তিনি করেছেন ১২টি গোল। করিয়েছেন ১৩টি। আমেরিকার লিগে এক মরসুমে এত কম ম্যাচে ২৫টি গোলে অবদান অন্য কোনও ফুটবলারের নেই।

Advertisement

তালিকায় মেসির পরে রয়েছেন কার্লোস ভেলা। ২০১৯ মরসুমে ১৬টি ম্যাচে এই কীর্তি করেছিলেন তিনি। ১৯৯৮ সালে কবি জোনস ১৮, ২০০১ সালে দিয়েগো সের্না ১৯, ২০১৩ সালে রবি কিন ২০ ও ২০১৮ সালে ল্যান্ডন ডোনোভান ২০টি ম্যাচে এই কীর্তি করেছিলেন। তাঁদের সবাইকে ছাপিয়ে গিয়েছেন মেসি।

চলতি মরসুমে ইস্টার্ন কনফারেন্সে পয়েন্ট তালিকায় সবার উপরে রয়েছে মায়ামি। ১৮টি ম্যাচের মধ্যে ১০টি জিতে ৩৫ পয়েন্ট তাদের। দ্বিতীয় স্থানে রয়েছে সিনসিনাটি। ৩৩ পয়েন্ট তাদের। তবে মায়ামির থেকে দু’টি ম্যাচ কম খেলেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement