Dhoni and Messi

ধোনির পর মেসি, একই পরিণতি হতে পারে দুই দেশের বিশ্বকাপজয়ী অধিনায়কের, বাধা ফিফা

কিছু দিন আগে ভারতীয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল যে, মহেন্দ্র সিংহ ধোনির ৭ নম্বর জার্সি আর কাউকে পরতে দেওয়া হবে না। একই ধরনের সিদ্ধান্ত নিতে চলেছে আর্জেন্টিনার ফুটবল দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ২১:৫৩
Share:

মহেন্দ্র সিংহ ধোনি এবং লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির ৭ নম্বর জার্সি আর কেউ কখনও পরতে পারবে না। একই ধরনের সিদ্ধান্ত নিতে চলেছে আর্জেন্টিনা ফুটবল সংস্থা। লিয়োনেল মেসির ১০ নম্বর জার্সি আর কাউকে পরতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিতে চলেছে তারা। মেসি অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে তাঁর জার্সির নম্বরটিও অবসর নেবে। উল্লেখ্য, আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সি পরতেন দিয়েগো মারাদোনাও।

Advertisement

আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের কর্তা ক্লডিয়ো তাপিয়া এক সংবাদমাধ্যমকে বলেছেন, “মেসি যখন জাতীয় দল থেকে অবসর নেবে, তার পর থেকে আর কাউকে দেশের হয়ে ১০ নম্বর জার্সি পরতে দেওয়া হবে না। সারা জীবনের মতো আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়ে দেওয়া হবে। মেসিকে সম্মান জানাতে এটুকু তো আমরা করতেই পারি।”

তবে এই প্রথম নয়। ২০০২ সালেও আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন চেষ্টা করেছিল ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠাতে। সেই সময় মারাদোনাকে সম্মান জানাতে এই সিদ্ধান্ত নিতে চেয়েছিল তারা। কিন্তু বাধা হয় ফিফা। তাদের নিয়ম অনুযায়ী, প্রতিযোগিতায় ১ থেকে ২৩ নম্বর জার্সি রাখতেই হবে। ২০০২ সালে আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সি পরেছিলেন এরিয়াল ওর্টেগা।

Advertisement

২০২২ সালে কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন মেসি। মারাদোনার পর তিনিই দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন। অন্য দিকে, কপিল দেবের পর ভারতকে ৫০ ওভারের বিশ্বকাপ জিতিয়েছিলেন ধোনি। দুই দেশের দুই বিশ্বজয়ী অধিনায়ককে একই ভাবে সম্মান জানানোর পরিকল্পনা। কিন্তু মেসির ক্ষেত্রে বাধা হতে পারে ফিফার নিয়ম।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement