Bajrang Punia

শাস্তির বিরুদ্ধে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের আগে দিল্লি হাই কোর্টে বজরং, নাডাকে নোটিস আদালতের

অলিম্পিক্স ট্রায়ালের সময় নমুনা দিতে অস্বীকার করায় বজরংকে শাস্তি দেয় নাডা। কুস্তিগিরের অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ কিট দিয়ে পরীক্ষা করায় নমুনা দেননি। একতরফা ভাবে শাস্তি ঘোষণা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ২২:২২
Share:

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

কুস্তিগির বজরং পুনিয়ার দায়ের করা আবেদনের ভিত্তিতে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সিকে (নাডা) নোটিস দিল দিল্লি হাইকোর্ট। আগামী অক্টোবরে রয়েছে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ। তার আগে তাঁকে সাসপেন্ড (নিলম্বিত) করার সিদ্ধান্তের উপর স্থগিতাদেশের আবেদন করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বজরং।

Advertisement

নাডার রিপোর্টের ভিত্তিতে ইউনাইটেড ওয়ার্ল্ড (ইউডব্লুউডব্লুউ) রেসলিং গত ২৩ এপ্রিল বজরংকে নিলম্বিত করেছিল। বজরংয়ের বিরুদ্ধে অভিযোগ, প্যারিস অলিম্পিক্সের ট্রায়ালের সময় গত ১৮ এপ্রিল ডোপ পরীক্ষার জন্য নমুনা দিতে অস্বীকার করেন। প্রাথমিক ভাবে বজরংকে নিলম্বিত করেছিল অ্যান্টি ডিসিপ্লিনারি ডোপিং প্যানেল (এডিডিপি)। পরে জুন মাসে তাঁকে চার বছর নিলম্বিত করার প্রস্তাব দেয় নাডা। বজরংয়ের দাবি, যথাযথ ভাবে বিবেচনা না করেই শাস্তি দেওয়া হয়েছে। এই দাবি নিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন কুস্তিগির।

আদালতে নিজের আবেদনে বজরং বলেছেন, ২৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর আলবেনিয়ায় হতে চলা বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে নাডার সিদ্ধান্তে। এই প্রতিযোগিতাকে গুরুত্ব দিয়ে প্রস্তুতি নিচ্ছিলেন। প্রায় দু’বছর পর এটি তাঁর কাছে একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক প্রতিযোগিতা। এই সুযোগ না পেলে তাঁকে পাকাপাকি ভাবে অবসর নিতে হতে পারে। নাডার বিরুদ্ধে বজরংয়ের অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ কিট দিয়ে ডোপ পরীক্ষা করা হচ্ছিল। তাই নমুনা দিতে অস্বীকার করেছিলেন। অথচ নাডা এই অভিযোগের কোনও উত্তর দেয়নি। শুধু তাই নয়, শাস্তি ঘোষণা আগে তাঁর বক্তব্য শোনা হয়নি।

Advertisement

তাঁর অভিযোগের প্রেক্ষিতেই নাডার বক্তব্য জানতে চেয়ে নোটিস দিয়েছে আদালত। অক্টোবরে আবার এই মামলার শুনানি হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি কংগ্রেসে যোগ দিয়েছেন বজরং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement