Rohit Sharma

লাফিয়ে এক হাতে ক্যাচ, তার পরেও সতীর্থ যশস্বী, সিরাজের কাছে হেরে গেলেন রোহিত

কানপুরে ফিল্ডিং করার সময় লাফিয়ে এক হাতে লিটন দাসের ক্যাচ ধরেছেন রোহিত শর্মা। তার পরেও যশস্বী জয়সওয়াল ও মহম্মদ সিরাজের কাছে হেরে গেলেন ভারত অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টেই নজর কেড়েছে ভারতের ফিল্ডিং। শুধু বাউন্ডারিতে ঝাঁপিয়ে চার বাঁচানো নয়, ভাল ক্যাচও ধরেছেন ভারতীয় ফিল্ডারেরা। বিশেষ করে কানপুরে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল ও মহম্মদ সিরাজ দুর্দান্ত ক্যাচ ধরেছেন। মিড অফে ফিল্ডিং করার সময় লাফিয়ে এক হাতে লিটন দাসের ক্যাচ ধরেছেন রোহিত। তার পরেও যশস্বী ও সিরাজের কাছে হেরে গেলেন ভারত অধিনায়ক।

Advertisement

বাংলাদেশকে দুই টেস্টের সিরিজ়ে চুনকাম করে জিতেছে ভারত। সিরিজ় শেষে সেরা ফিল্ডারের পুরস্কার দিয়েছেন দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। সাজঘরে তিনি দলের ফিল্ডিংয়ের বিশ্লেষণ করেন। দিলীপ প্রথমেই প্রশংসা করেন দলের স্লিপ ফিল্ডিংয়ের। উইকেটের পিছনে রোহিত ছাড়াও দেখা গিয়েছে বিরাট কোহলি, লোকেশ রাহুল, শুভমন গিল ও যশস্বীকে। চার জনের ক্যাচের কথা বলেন দিলীপ।

ভারতের ফিল্ডিং কোচ বলেন, “আমাদের ফিল্ডারেরা দেখিয়ে দিয়েছে ম্যাচ জিততে গেলে রান বাঁচানো কতটা দরকার। বিশেষ করে আমি স্লিপ ফিল্ডারদের কথা বলছি। প্রত্যেকে নিজের কাজ করেছে। আমরা দিন দিন আরও উন্নতি করছি। দলের প্রত্যেককে আমি ধন্যবাদ দিতে চাই।” ফিল্ডিং কোচের কথা শুনে মুখে হাসি দেখা যায় প্রধান কোচ গৌতম গম্ভীর ও বাকি সাপোর্ট স্টাফদের।

Advertisement

তিনটি ক্যাচের কথা আলাদা ভাবে বলেন দিলীপ। একটি রোহিতের ক্যাচ। বাকি দু’টি হল সিরাজ ও জয়সওয়ালের ক্যাচ। রোহিতের ক্যাচের প্রশংসা করলেও তাঁর মতে এই সিরিজ়ের সেরা ফিল্ডারের পুরস্কার যৌথ ভাবে পাবেন সিরাজ ও জয়সওয়াল।

২০২৩ সালে এক দিনের বিশ্বকাপ থেকে ভারতীয় দলে এই নিয়ম চালু হয়েছে। প্রতিটি ম্যাচের পরে দলের সেরা ফিল্ডারকে পুরস্কার দেওয়া হয়। ক্রিকেটারদের মধ্যে এই পুরস্কার পাওয়ার জন্য লড়াই চলে। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও এই রীতি দেখা গিয়েছিল। এ বার টেস্ট সিরিজ়েও সেরা ফিল্ডারকে পুরস্কার দিল ম্যানেজমেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement