IPL 2025 Auction

বোর্ডের নিয়মে ‘আনক্যাপড’ ধোনিকে ধরে রাখছে চেন্নাই, একই নিয়মে কেন নারাইনকে রাখতে পারবে না কলকাতা?

আগামী আইপিএলের নিয়ম প্রকাশ করেছে বিসিসিআই। স্বস্তিতে চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিংহ ধোনিকে রেখে দিতে পারে ‘আনক্যাপড’ ক্রিকেটার হিসাবে। কিন্তু একই নিয়মে সুনীল নারাইনকে ধরে রাখতে পারবে না কেকেআর। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২
Share:

(বাঁ দিকে) মহেন্দ্র সিংহ ধোনি। সুনীল নারাইন (ডান দিকে)। — ফাইল চিত্র।

শনিবার রাতে আগামী আইপিএলের নিয়ম প্রকাশ করেছে বিসিসিআই। আইপিএলের মহা নিলামের আগে বোর্ডের নিয়মের দিকে চোখ ছিল সব দলেরই। সবচেয়ে বেশি স্বস্তি পেয়েছে চেন্নাই সুপার কিংস। বোর্ডের নিয়মে তাঁরা মহেন্দ্র সিংহ ধোনিকে রেখে দিতে পারে ‘আনক্যাপড’ ক্রিকেটার হিসাবে। কিন্তু একই নিয়মে সুনীল নারাইনকে রাখতে পারবে না কেকেআর। কেন?

Advertisement

ক্রিকেটারদের ধরে রাখা নিয়ে আটটি সিদ্ধান্ত হয়েছে শনিবারের বৈঠকে। সাত নম্বর সিদ্ধান্তে বলা হয়েছে, এক জন আন্তর্জাতিক ক্রিকেটারকে পুনরায় ঘরোয়া ক্রিকেটার হিসাবে বিবেচনা করা হবে যদি সেই ক্রিকেটার সংশ্লিষ্ট মরসুমের আগের পাঁচ বছর কোনও আন্তর্জাতিক ম্যাচ না খেলে থাকেন বা জাতীয় দলের অংশ না হন এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তিতে না থাকেন।

ধোনির মতোই নারাইনও গত পাঁচ বছর কোথাও ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলেননি। শেষ বার ২০১৯-এর অগস্টে দেশের হয়ে খেলেছেন। কিন্তু ঘরোয়া ক্রিকেটার হিসাবে নারাইনকে ধরে রাখতে পারবে না কলকাতা। বোর্ড স্পষ্ট করে দিয়েছে এই নিয়ম শুধুমাত্র ভারতীয় ক্রিকেটারদের জন্যই। নারাইন বিদেশি হওয়ায় এই নিয়মের মধ্যে পড়বেন না।

Advertisement

তবে কেকেআর যে নারাইনকে ধরে রাখবে তা কার্যত নিশ্চিত। এখন দেখার যে কত নম্বর ‘রিটেনশন’ হিসাবে তাঁকে ধরে রাখা হয়। তার উপরে নারাইনের চুক্তির অর্থ নির্ভর করবে। গত আইপিএলে কলকাতাকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন নারাইন। ১৫ ম্যাচে ১৭টি উইকেট নিয়েছিলেন। পাশাপাশি ব্যাট হাতে ৪৮৮ রান করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement