New Zealand tour of India 2024

টেস্ট ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ কোহলির, মন্থরতম ভারতীয় হিসাবে কীর্তি গড়লেন বিরাট

টেস্ট ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ করলেন কোহলি। ভারতের চতুর্থ ক্রিকেটার হিসাবে গড়লেন নজির। তবে এ ক্ষেত্রে তিনিই মন্থরতম ভারতীয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৯:২২
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন বিরাট কোহলি। শুক্রবার বেঙ্গালুরুতে ৯০০০ টেস্ট রান পূর্ণ করলেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে এই মাইলফলক স্পর্শ করতে ৫৩ রান দরকার ছিল কোহলির।

Advertisement

চিন্নাস্বামী স্টেডিয়ামের ২২ গজে ৫৩ রান করতেই টেস্টে নতুন মাইলফলকে পৌঁছে গেলেন কোহলি। চতুর্থ ভারতীয় হিসাবে এই নজির গড়লেন তিনি। একই সঙ্গে তিনিই ভারতীয়দের মধ্যে মন্থরতম। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্ট ক্রিকেটে ৯০০০ রান করার কৃতিত্ব রয়েছে সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়েরও। তাঁদের মধ্যে সবচেয়ে দ্রুত ৯০০০ টেস্ট করার কৃতিত্ব রয়েছে দ্রাবিড়ের।

ভারতীয় দলের প্রাক্তন কোচ তাঁর ১৭৬তম টেস্ট ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সচিন। টেস্টে ৯০০০ রান পূর্ণ করতে সচিন নিয়েছিলেন ১৭৯টি ইনিংস। তালিকায় তৃতীয় নাম গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়ক ১৯২টি ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেন। কোহলি ৯০০০ রান পূর্ণ করতে নিলেন ১৯৬টি টেস্ট ইনিংস। শুক্রবার ভারতীয় ইনিংসের ৪২তম ওভারে এই নজির গড়েছেন কোহলি।

Advertisement

এ দিন টেস্ট ক্রিকেটে ৩১তম অর্ধশতরান করলেন কোহলি। ২০২৪ সালে প্রথম বার লাল বলের ক্রিকেটে তিনি কোনও ইনিংসে ৫০ বা তার বেশি রান করলেন। দলের প্রয়োজনের সময় ফর্মে ফিরলেন প্রাক্তন অধিনায়ক। শুক্রবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১০২ বলে ৭০ রান করেন কোহলি। ৮টি চার এবং ১টি ছয়ের সাহায্যে সাজিয়েছেন নিজের ইনিংসটি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement