Cricket World Records

ক্রিকেটে একই দিনে জোড়া বিশ্বরেকর্ড! ১৩৯৪৪ কিলোমিটারের দূরত্বে ভেঙে গেল দুই নজির

বিশ্বের দু’প্রান্তে একই দিনে দু’টি বিশ্বরেকর্ড হল ক্রিকেটে। একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে। অন্যটি ঘরোয়া ৫০ ওভারের ক্রিকেটে। দু’টি রেকর্ডই গড়লেন ব্যাটারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৯:০৮
Share:

—প্রতীকী চিত্র।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড গড়ল জ়িম্বাবোয়ে। ১৩ মাসের মাথায় ভেঙে গেল ২০ ওভারে নেপালের ৩১৪ রানের বিশ্বরেকর্ড। বুধবার গাম্বিয়ার বিরুদ্ধে ২০ ওভারে ৪ উইকেটে ৩৪৪ রান তুলল সিকন্দার রাজার দল। একই দিনে নাইরোবি থেকে ১৩৯৪৪ কিলোমিটার দূরে অকল্যান্ডে লিস্ট ‘এ’ (৫০ ওভারের ম্যাচ) ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছেন নিউ জ়িল্যান্ডের চাদ বোয়েস।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা সাব রিজিয়োনাল কোয়ালিফায়ারের ম্যাচে গাম্বিয়ার মুখোমুখি হয়েছিল জ়িম্বাবোয়ে। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রাজা। শুরু থেকেই আগ্রাসী মেজাজ ব্যাট করতে শুরু করেন জ়িম্বাবোয়ের ব্যাটারেরা। গাম্বিয়ার বোলারদের অনভিজ্ঞতার সুযোগ নেন। দুই ওপেনার ব্রায়ান বেনেট এবং তাদিওয়ানাশে মারুমনি ৫.৪ ওভারে ৯৮ রান তোলেন। বেনেট ২৬ বলে ৫০ রান করেন ৭টি চার এবং ১টি ছক্কার সাহায্যে। উইকেটরক্ষক মারুমানি ছিলেন আরও আগ্রাসী। তাঁর ৬২ রানের ইনিংস এসেছে ১৯ বলে। ৯টি চার এবং ৪টি ছয় মারেন। তিন নম্বরে নামা ডিয়ন মিয়ার্স অবশ্য রান পাননি। ৫ বলে ১২ রান করেন। এর পর দলের ইনিংসের হাল ধরেন অধিনায়ক রাজা। চার নম্বরে ব্যাট করতে নেমে ৪৩ বলে ১৩৩ রানের অপরাজিত ইনিংস খেললেন তিনি। তাঁর ইনিংসে রয়েছে ৭টি চার এবং ১৫টি ছক্কা। রান পাননি পাঁচ নম্বরে নামা রিয়ান বার্লও। তিনি করেন ১১ বলে ২৫। শেষ পর্যন্ত রাজার সঙ্গে ২২ গজে ছিলেন ক্লিভ মাডান্ডে। তিনি ১৭ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন। ৩টি চার এবং ৫টি ছক্কা মেরেছেন তিনি।

গাম্বিয়ার মুসা জোরবাতেচ ৪ ওভার বল করে ৯৩ রান খরচ করেছেন। তবে ওভার প্রতি হিসাবে সবচেয়ে বেশি রান খরচ করেছেন ইসমাইলা তাম্বা। তিনি ১ ওভারে ২৪ রান দিয়েছেন। গাম্বিয়ার কোনও বোলারই জ়িম্বাবোয়ের বোলারদের থামাতে পারেননি।

Advertisement

২০২৩ সালের ২৭ সেপ্টেম্বর মঙ্গোলিয়ার বিরুদ্ধে ৩ উইকেটে ৩১৪ রান করেছিল নেপাল। এত দিন পর্যন্ত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই ছিল দলগত সর্বোচ্চ রান। নেপালের সেই বিশ্বরেকর্ড ভেঙে দিল জ়িম্বাবোয়ে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। গত ১২ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে ৬ উইকেটে ২৯৭ রান করেছিল সূর্যকুমার যাদবের দল।

একই দিনে ক্রিকেটে আরও একটি বিশ্বরেকর্ড হল। লিস্ট ‘এ’ ম্যাচে ১০৩ বলে দ্বিশতরান করে নতুন নজির গড়েছেন নিউ জ়িল্যান্ডের দল ক্যান্টারবেরি কিংসের ব্যাটার বোয়েস। লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম দ্বিশতরানের মালিক হলেন কিউয়ি ব্যাটার। তিনি ভেঙে দিয়েছেন অস্ট্রেলিয়া ট্র্যাভিস হেড এবং ভারতের নারায়ণ জগদীশনের বিশ্বরেকর্ড। দু’জনেই ১১৪ বলে দ্বিশতরান করেছিলেন। বোয়েস শেষ পর্যন্ত ১১০ বলে ২০৫ রান করেন। ২৭টি চার এবং ৭টি ছক্কা মারেন। তাঁর এই ইনিংসের সুবাদে ভোস্টসের বিরুদ্ধে ৯ উইকেটে ৩৪৩ রান তোলে ক্যান্টারবেরি কিংস।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement