ODI

২১ রানে ৭ উইকেট! ক্রিকেটে অভিষেকেই নজির স্কটল্যান্ডের বোলার ক্যাসেলের, ভাঙলেন ন’বছরের পুরনো রেকর্ড

কীর্তি গড়ে আন্তর্জাতিক ক্রিকেটজীবন শুরু করলেন স্কটল্যান্ডের জোরে বোলার ক্যাসেল। এক দিনের ক্রিকেটে অভিষেক ম্যাচে সেরা বোলিং করার নজির গড়লেন ওমানের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১২:৪৮
Share:

চার্লি ক্যাসেল। ছবি: আইসিসি।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই কীর্তি গড়লেন স্কটল্যান্ডের চার্লি ক্যাসেল। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডার ন’বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন স্কটিশ ক্রিকেটার। এক দিনের ক্রিকেটে তৈরি হল নতুন নজির।

Advertisement

সোমবার ওমানের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ক্যাসেলের। প্রথম ম্যাচেই বল হাতে নজির গড়েছেন স্কটল্যান্ডের জোরে বোলার। ওমানের সাত জন ব্যাটারকে আউট করেছেন তিনি। ৫.৪ ওভার বল করে খরচ করেছেন ২১ রান। তাঁর এই দাপুটে বোলিংয়ে তৈরি হয়েছে নতুন রেকর্ড। এর আগে বিশ্বের কোনও বোলার এক দিনের ক্রিকেটের অভিষেকে ৭ উইকেট নিতে পারেননি।

অভিষেক ম্যাচে সব থেকে বেশি ৬ উইকেট নেওয়ার কীর্তি ছিল রাবাডা এবং ফিডেল এডওয়ার্ডসের। তবে সেরা বোলিংয়ের নজির ছিল দক্ষিণ আফ্রিকার জোরে বোলারের দখলে। তিনি ২০১৫ সালে বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক ম্যাচে ১৬ রান খরচ করে ৬ উইকেট নিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজ়ের এডওয়ার্ডস ২০০৩ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছিলেন ২২ রান খরচ করে।

Advertisement

ক্যালেসের দাপটে সোমবারের ম্যাচে ওমানকে ৮ উইকেটে হারিয়েছে স্কটল্যান্ড। প্রথমে ব্যাট করে ওমানের ইনিংস শেষ হয় ২১.৪ ওভারে ৯১ রানে। জবাবে ১৭.২ ওভারে ২ উইকেট হারিয়ে স্কটল্যান্ড করে ৯৫ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement