Sanjay Manjrekar on Virat Kohli and Rohit Sharma

দলীপে বিরাট, রোহিত নেই কেন? গাওস্করের পাশে দাঁড়িয়ে ক্রিকেট বোর্ডকে নিশানা মঞ্জরেকরের

দলীপ ট্রফিতে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে। এই সিদ্ধান্ত মানতে পারছেন না সঞ্জয় মঞ্জরেকর। ভারতীয় ক্রিকেট বোর্ডকে নিশানা করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৮:২৭
Share:

সঞ্জয় মঞ্জরেকর। —ফাইল চিত্র।

সুনীল গাওস্কর পাশে পেলেন সঞ্জয় মঞ্জরেকরকে। দলীপ ট্রফিতে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে। এই সিদ্ধান্ত মানতে পারছেন না মঞ্জরেকর। ভারতীয় ক্রিকেট বোর্ডকে নিশানা করেছেন তিনি। তাঁর মতে, বিশ্রামের কারণে বিরাট, রোহিতদের দলীপে না খেলানোর সিদ্ধান্ত ঠিক নয়।

Advertisement

সমাজমাধ্যমে মঞ্জরেকর লেখেন, “গত পাঁচ বছরে ভারত ২৪৯টা আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। তার মধ্যে ৫৯ শতাংশ ম্যাচে রোহিত খেলেছে। বিরাট খেলেছে ৬১ শতাংশ ম্যাচে। বুমরা খেলেছে মাত্র ৩৪ শতাংশ ম্যাচে। তার মানে ওরা যথেষ্ট বিশ্রাম পেয়েছে। ওদের দলীপ ট্রফিতে খেলাতে কোনও সমস্যা ছিল না।”

পরে একটি সাক্ষাৎকারে ভারতের প্রাক্তন ক্রিকেটার নিশানা করেছেন ক্রিকেট বোর্ডকে। তিনি বলেন, “বোর্ডকে বুঝতে হবে যে ক্রিকেটারেরা যত বিশ্রাম পাবে, তত ওদের ফিরতে সমস্যা হবে। বিরাট, রোহিতদের যা বয়স তাতে এত বিশ্রাম ওদের প্রয়োজন নয়। আমি জানি না কেন নির্বাচক কমিটি ওদের এত বিশ্রাম দিচ্ছে। বাকিরাও তো খেলছে। অনেকে তিনটে ফরম্যাটে টানা খেলে। তারা যদি দলীপে খেলতে পারে তা হলে বিরাট, রোহিতেরা কেন খেলতে পারবে না।”

Advertisement

কয়েক দিন আগে এই সুর শোনা গিয়েছিল গাওস্করের মুখে। তিনি প্রশ্ন তুলেছিলেন বোর্ডের সিদ্ধান্তকে। গাওস্কর জানিয়েছিলেন, দলীপে না খেলায় বাংলাদেশ সিরিজ়ের আগে বিরাট ও রোহিত অনুশীলনের জন্য কোনও ম্যাচ পাবেন না। তাতে খেলতে নেমে তাঁদেরই সমস্যা হতে পারে। বোলারদের প্রয়োজনীয় বিশ্রাম দিলেও ব্যাটারদের এত বিশ্রাম দেওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন তিনি। সেই কথাই এ বার বললেন মঞ্জরেকর।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দলীপ ট্রফি। ভারতীয় ক্রিকেটারদের এ, বি, সি ও ডি— এই চারটি দলে ভাগ করা হয়েছে। প্রথমে জানানো হয়েছিল, রোহিত, বিরাট খেলবেন। পরে বোর্ড সচিব জয় শাহ জানান, বিরাট, রোহিতদের খেলার প্রয়োজন নেই। কারণ, তাঁরা চোট পেয়ে গেলে ঝুঁকি বাড়বে। সেই সিদ্ধান্ত মানতে পারছেন না গাওস্কর, মঞ্জরেকরের মতো প্রাক্তন ক্রিকেটারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement