Bangladesh Cricket

বাংলাদেশ বোর্ডের দায়িত্ব ছাড়লেন পাপন, শাকিবদের ক্রিকেটের নতুন প্রধান ফারুক আহমেদ

বিসিবি-র সভায় পদত্যাগ করেন পাপন। জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ফারুক আহমেদকে নতুন বোর্ড সভাপতি করা হয়েছে। এর আগে তিনি নির্বাচকের ভূমিকাও পালন করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৫:১৪
Share:

নাজমুল হাসান পাপন। —ফাইল চিত্র।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্ব ছাড়লেন নাজমুল হাসান পাপন। বুধবার বোর্ডের বৈঠক ছিল বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে। সেখানে বিসিবি-র সভায় পদত্যাগ করেন পাপন। জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ফারুক আহমেদকে নতুন বোর্ড সভাপতি করা হয়েছে। এর আগে তিনি নির্বাচকের ভূমিকাও পালন করেছিলেন।

Advertisement

২০১২ সালে বিসিবি-র সভাপতি হয়েছিলেন পাপন। তখনকার সরকারের তরফে মনোনীত করা হয়েছিল তাঁকে। ২০১৩ সালের অক্টোবরে নির্বাচন হয়। পাপনই সভাপতি নির্বাচিত হন। সেই থেকেই তিনি বিসিবির সভাপতি। আগামী বছরের অক্টোবরে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল পাপনের। বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’-র মতে, দেশের রাজনৈতিক পটপরিবর্তনের জন্য আগেই সরে দাঁড়ালেন তিনি।

নতুন দায়িত্ব নেওয়া ফারুকের বয়স ৫৮ বছর। দেশের হয়ে সাতটি এক দিনের ম্যাচ খেলেছিলেন তিনি। ১৯৮৮ সালে অভিষেক হয়েছিল ফারুকের। শেষ ম্যাচ খেলেন ১৯৯৯ সালে। সাত ম্যাচে ফারুকি করেছিলেন ১০৫ রান। একটি মাত্র অর্ধশতরান ছিল তাঁর। বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রধানের পদে এই প্রথম কোনও প্রাক্তন ক্রিকেটার বসলেন। ১৯৯৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন ফারুক। এ বার তাঁর নেতৃত্বে চলবে বাংলাদেশের ক্রিকেট বোর্ড।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement