India Vs Bangladesh

সরফরাজের বদলে রাহুল, জুরেলের জায়গায় পন্থ, বাংলাদেশ সিরিজ়‌ের প্রথম একাদশ নিয়ে ইঙ্গিত বোর্ডের

ইংল্যান্ড সিরিজ়ে তাঁর ভয়ডরহীন খেলা নজর কেড়েছিল অনেকের। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ে প্রথম একাদশে সরফরাজ খানের বদলে ফেরানো হতে পারে কেএল রাহুলকে। ধ্রুব জুরেলের জায়গায় ফিরতে পারেন ঋষভ পন্থ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৯
Share:

ভারতের টেস্ট দল। — ফাইল চিত্র।

ইংল্যান্ড সিরিজ়ে তাঁর ভয়ডরহীন খেলা নজর কেড়েছিল অনেকের। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ে প্রথম একাদশে না-ও থাকতে পারেন সরফরাজ খান। তাঁর জায়গায় ফেরানো হতে পারে কেএল রাহুলকে। একই ভাবে ধ্রুব জুরেলের জায়গায় ফিরতে পারেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া সিরিজ়‌ের প্রস্তুতি বাংলাদেশের বিরুদ্ধেই শুরু করার ইঙ্গিত দিয়েছেন বোর্ডের এক কর্তা।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দলে এঁরা সবাই সুযোগ পেয়েছেন। কিন্তু প্রথম একাদশের জন্য কিছু অপ্রিয় সিদ্ধান্ত নিতে হতে পারে। নির্বাচকেরা দূরের কথা ভেবেই রাহুল এবং পন্থকে নেওয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন।

সংবাদ সংস্থাকে বোর্ডের এক কর্তা বলেছেন, “বাইরে যারা রয়েছে তারা জানে না দলের কাজকর্ম কী ভাবে চলে। এখানে একটা পদ্ধতি অনুসরণ করা হয়। শেষ তিনটে টেস্টে দক্ষিণ আফ্রিকায় শতরান করেছে রাহুল। ভারতের অন্যতম সেরা ইনিংস। শেষ টেস্টেও ৮৬ রান করেছে। ওকে বাদ দেওয়া হয়নি। চোট পেয়েছিল। এখন ও ফিট। দলীপে অর্ধশতরান করেছে। ওকেই প্রথম একাদশে রাখা হবে।”

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টের দুই ইনিংসেই অর্ধশতরান এবং ধরমশালা টেস্টে আরও একটি অর্ধশতরান করলেও অভিজ্ঞতার কারণে পিছিয়ে পড়ছেন সরফরাজ। বোর্ডের কর্তার কথায়, “সব কাজই ঠিকঠাক করেছে সরফরাজ। কেউ চোট পেলে ও-ই দলে ঢুকবে। কিন্তু রাহুলের অভিজ্ঞতা অপূরণীয়। শুধু বাংলাদেশ নয়, নির্বাচকেরা অস্ট্রেলিয়া সিরিজ়ের দিকে তাকিয়ে আছেন। সেখানে অভিজ্ঞতাই আসল।”

একই জিনিস দেখা যাবে পন্থ বনাম জুরেলের ক্ষেত্রেও। জুরেলের প্রতিভা প্রশ্নাতীত। তবে গত বার পন্থ অস্ট্রেলিয়ায় যা খেলেছিলেন, তা কেউই ভুলে যাননি। গাব্বায় একাই দলকে জিতিয়েছিলেন। তৃতীয় স্পিনারের ক্ষেত্রে কুলদীপ যাদবের সঙ্গে অক্ষর পটেলের লড়াই হতে পারে। দলীপে অক্ষর ভাল খেলেছেন। তবে বাংলাদেশের বিরুদ্ধে কুলদীপের অতীত সাফল্যের কথা মাথায় রেখে তাঁকে নেওয়া হতে পারে।

এ দিকে, সরফরাজের ভাই মুশিরকে ভারত ‘এ’ দলে নেওয়া হতে পারে। অস্ট্রেলিয়া সফরের আগেই সে দেশে ‘ছায়া সফর’-এ যাবে ভারত ‘এ’ দল। সেই দলের সঙ্গে যাবেন মুশির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement