New Zealand tour of India 2024

ভারতের মাটিতে নিউ জ়িল্যান্ডের প্রথম টেস্ট সিরিজ় জয়ের নেপথ্যে আইপিএল! দাবি কিউয়ি ক্রিকেটারের

শনিবার পুণেয় নিউ জ়িল্যান্ড ১১৩ রানে টেস্ট জেতে। সেই সঙ্গে সিরিজ়ও। এর নেপথ্যে রয়েছে আইপিএল! এমনটাই মনে করছেন কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপ্স।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১১:৩৩
Share:

উচ্ছ্বাস নিউ জ়িল্যান্ডের। ছবি: পিটিআই।

ভারতের মাটিতে পর পর দু’টি টেস্ট জয়। প্রথম বার ভারতকে ভারতের মাটিতে হারানো। ১২ বছর পর ঘরের মাঠে ভারতের সিরিজ় হার। শনিবার পুণেয় নিউ জ়িল্যান্ডের ১১৩ রানে টেস্ট জয়ের সঙ্গে সঙ্গেই এমন অনেক তথ্য আলোচনার কেন্দ্রে উঠে আসে। সেই টেস্ট জয়ের নেপথ্যে রয়েছে আইপিএল! এমনটাই মনে করছেন কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপ্স।

Advertisement

ভারতের মাটিতে ভারতকে হারানোর কৃতিত্ব আইপিএলকে দিচ্ছেন ফিলিপ্স। তিনি নিজে খেলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ফিলিপ্স বলেন, “আইপিএল খেলায় ভারতে খেলার অভ্যাস হয়েছে। যতই অনুশীলন করি, পরিবেশ সম্পর্কে জানি, এখানে এসে না খেললে তো পরিবেশ সম্পর্কে জানা যায় না। আইপিএল আমাদের সেই সাহায্যটা করেছে।”

এই সফরের আগে ভারতের মাটিতে নিউ জ়িল্যান্ড মাত্র দু’টি টেস্ট জিতেছিল। আর এ বারেই তারা পর পর দু’টি টেস্ট জিতে নিল। সেই জয়ের পর ফিলিপ্স বলেন, “প্রথম বার এমন কৃতিত্ব অর্জন করে দুর্দান্ত লাগছিল। ভারতের মাটিতে ভারতকে হারানো খুব কঠিন। ভারতীয় পরিবেশে আমরা খেলার চেষ্টা করেছি, শিখেছি এবং ইতিবাচক খেলার পরিকল্পনা করেছি। সেটার ফল পেয়ে ভাল লাগছে।”

Advertisement

দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে নিউ জ়িল্যান্ড ২৫৯ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ১৫৬ রানে। দ্বিতীয় ইনিংসে নিউ জ়িল্যান্ড তোলে ২৫৫ রান। ভারতের লক্ষ্য ছিল ৩৫৯ রান। কিন্তু ২৪৫ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। ১১৩ রানে হারল তারা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement