Team India

২০১৯ বিশ্বকাপে কেন বসানো হয়েছিল? কোহলি, শাস্ত্রীর সিদ্ধান্ত নিয়ে পাঁচ বছর পর প্রশ্ন শামির

পাঁচ বছর আগে বিরাটের নেওয়া সিদ্ধান্ত পছন্দ হয়নি বাংলার পেসারের। ২০১৯ সালের বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচ খেলানোর পর বসিয়ে দেওয়া হয়েছিল শামিকে। তা নিয়ে প্রশ্ন তুললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৪:৪২
Share:

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

বিরাট কোহলিকে প্রিয় বন্ধু বলেন মহম্মদ শামি। কিন্তু পাঁচ বছর আগে সেই বন্ধুর নেওয়া সিদ্ধান্ত পছন্দ হয়নি বাংলার পেসারের। ২০১৯ সালের বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচ খেলানোর পর বসিয়ে দেওয়া হয়েছিল শামিকে। তা নিয়ে প্রশ্ন তুললেন তিনি।

Advertisement

২০১৯ সালের বিশ্বকাপে সেমিফাইনালে হেরে যায় ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮ রানে হেরেছিল তারা। সেই ম্যাচে খেলানো হয়নি শামিকে। বিশ্বকাপের প্রথম চার ম্যাচে ১৪টি উইকেট নিয়েছিলেন তিনি। তার পরেও বসিয়ে দেওয়া হয়েছিল শামিকে। তার কারণ এখনও বুঝতে পারছেন না বাংলার পেসার। ইউটিউবে দেওয়া এক সাক্ষাৎকারে শামি বলেন, “প্রতিটা দলে এমন ক্রিকেটার প্রয়োজন যে ম্যাচ জেতাতে পারে। সে বার আমি প্রথম তিন ম্যাচে ১৩টা উইকেট নিয়েছিলাম। এর বেশি আর কী করতে পারতাম?”

সেই বিশ্বকাপে অধিনায়ক ছিলেন বিরাট। ভারতের কোচ ছিলেন রবি শাস্ত্রী। শামি প্রশ্ন তুলেছেন তাঁদের নেওয়া সিদ্ধান্ত নিয়ে। একরাশ বিরক্তি নিয়ে শামি বলেন, “আমার এখন না আছে কোনও প্রশ্ন, না আমার কোনও উত্তর চাই। সুযোগ পেলে শুধু নিজেকে প্রমাণ করতে চাই। আমাকে সুযোগ দেওয়া হয়েছিল, আমি তিন ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলাম। তার পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে যাই। চার ম্যাচে ১৪টা উইকেট নিয়েছিলাম। ২০২৩ সালে সাত ম্যাচে নিয়েছিলাম ২৪ উইকেট।”

Advertisement

২০২৩ সালের বিশ্বকাপে শামিকে প্রথম থেকে খেলানো হচ্ছিল না। চতুর্থ ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে চোট পেয়েছিলেন হার্দিক পাণ্ড্য। পরের ম্যাচ থেকে জায়গা হয় শামির। তিনি আসতেই ভারতীয় দলের শক্তি বৃদ্ধি হয়। বোলিং আক্রমণ আরও ধারাল হয়। সব দলের ব্যাটারেরাই সমস্যায় পড়েন শামিকে খেলতে গিয়ে। যদিও ফাইনালে অস্ট্রেলিয়ার ব্যাটারদের বিরুদ্ধে সাফল্য পায়নি ভারতীয় বোলারেরা। সেই ম্যাচ হেরে যায় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement