India vs Zimbabwe

জ়িম্বাবোয়েকে হারিয়েই শ্রীলঙ্কা সফর নিয়ে ভাবনা শুরু অধিনায়ক শুভমনের, নেতৃত্বে কি তরুণ ওপেনারই?

জ়িম্বাবোয়ে সিরিজ় জিতেই শ্রীলঙ্কা সফর নিয়ে ভাবতে শুরু করে দিয়েছেন শুভমন গিল। তবে সেই সিরিজ়ে তিনি অধিনায়ক থাকবেন কি না তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ২২:৪৬
Share:

শুভমন গিল। —ফাইল চিত্র।

জ়িম্বাবোয়ে সফরে সফল অধিনায়ক শুভমন গিল। ৪-১ ব্যবধানে জিতেছেন তরুণ ক্রিকেটারদের নিয়ে। সেই সিরিজ় জিতেই শ্রীলঙ্কা সফর নিয়ে ভাবতে শুরু করে দিয়েছেন শুভমন। তবে সেই সিরিজ়ে তিনি অধিনায়ক থাকবেন কি না তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই ভারতীয় দল নেমে পড়েছিল জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে। সেই সিরিজ় জিতেই শুভমন বলেন, “দুর্দান্ত সিরিজ়। প্রথম ম্যাচে হারের পরেও আমরা ফিরে আসতে পেরেছি। অনেক ক্রিকেটার লম্বা বিমানযাত্রার পর এখানে এসেছে। তারা অভ্যস্ত ছিল না এই পরিবেশে খেলার জন্য। কিন্তু যে ভাবে তারা মানিয়ে নিয়েছে, সেটা অসাধারণ। এশিয়া কাপ খেলতে আমি শ্রীলঙ্কা গিয়েছিলাম। সেখানে খেলার জন্য মুখিয়ে আছি। ওখানেও রান করতে চাই।”

এই সিরিজ়ে সেরা হয়েছেন ওয়াশিংটন সুন্দর। তিনি আটটি উইকেট নিয়েছেন। ধারাবাহিক ভাবে ভাল খেলে সিরিজ় সেরা সুন্দর। তিনি বলেন, “জয় দিয়ে শেষ করতে ভাল লাগছে। প্রথম ম্যাচের পর বুঝতে পেরেছিলাম এখানকার পরিবেশ দক্ষিণ আফ্রিকার মতো। পিচে গতির সঙ্গে বাউন্স রয়েছে। সেই অনুযায়ী তথ্য সংগ্রহ করেছি। অনেক কিছু শিখেছি এই সিরিজ় থেকে। অনেক বল করেছি। দল হিসাবে সাফল্য পেয়েছি আমরা।”

Advertisement

চতুর্থ ম্যাচেই সিরিজ় জিতে নেওয়ায় রবিবারের ম্যাচের গুরুত্ব ছিল না। সেই ম্যাচে অলরাউন্ডার হিসাবে নিজেকে মেলে ধরেন শিবম। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলা তিনিই একমাত্র ক্রিকেটার যিনি এই সিরিজ়ে খেললেন। শিবম বলেন, “দলের হয়ে ব্যাটে, বলে পারফর্ম করতে পারলে ভাল লাগে। রান করেছি, উইকেট নিতে পেরেছিল। টি-টোয়েন্টিতে কখনও সমস্যায় পড়লেও একটা বল ফর্মে ফিরিয়ে দিতে পারে। এখানে বড় মাঠ। খেলতে মজা লেগেছে। খুব ভাল পরিবেশ। দর্শকও খুব ভাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement