Hardik Pandya

বিশ্বের এক নম্বর অলরাউন্ডার হলেন হার্দিক, বিশ্বকাপের পর কাকে টপকালেন তিনি? সবচেয়ে উন্নতি বুমরার

ভারতীয় দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক। বিশ্বকাপে ব্যাটে, বলে দলের জয়ে অবদান রেখেছিলেন তিনি। তারই পুরস্কার পেলেন হার্দিক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৮:২০
Share:
০১ ১০

আইসিসি-র ক্রমতালিকায় টি-টোয়েন্টিতে সেরা অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতীয় অলরাউন্ডারের মুকুটে নতুন পালক। ভারতীয় দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক। বিশ্বকাপে ব্যাটে, বলে দলের জয়ে অবদান রেখেছিলেন তিনি। সেটারই পুরস্কার পেলেন হার্দিক।

০২ ১০

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আইপিএলে বেশ সমস্যায় পড়েছিলেন হার্দিক। সেখানে ব্যাটে, বলে কোনও ভাবেই সাফল্য পাচ্ছিলেন না তিনি। সেই সঙ্গে নেতৃত্ব দিতে গিয়েও সমস্যায় পড়ছিলেন হার্দিক।

Advertisement
০৩ ১০

সেই সমস্যা কাটিয়ে হার্দিক এখন ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। টপকালেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গকে। তিনি এখন দ্বিতীয় স্থানে।

০৪ ১০

অলরাউন্ডারের তালিকায় তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার মার্কাস স্টোয়নিস। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি এক ধাপ উঠেছেন।

০৫ ১০

বোলিংয়ে টি-টোয়েন্টিতে সেরা আদিল রশিদ। ইংরেজ স্পিনার নিজের জায়গা ধরে রেখেছেন। তবে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এনরিখ নোখিয়ে। সাত ধাপ উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার বোলার।

০৬ ১০

টি-টোয়েন্টিতে বোলিংয়ে প্রথম পাঁচে কোনও ভারতীয় নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এক ধাপ উপরে উঠেছেন অক্ষর পটেল। তিনি সপ্তম স্থানে উঠে এসেছেন।

০৭ ১০

অষ্টম স্থানে রয়েছেন কুলদীপ যাদব। বিরাট উন্নতি যশপ্রীত বুমরার। তিনি ১২ ধাপ উপরে উঠে এসেছেন। কিন্তু বুমরা প্রথম দশে ঢুকতে পারেননি। তিনি রয়েছেন দ্বাদশ স্থানে।

০৮ ১০

টি-টোয়েন্টিতে ব্যাটিংয়ে সেরা ট্রেভিস হেড। দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন সূর্যকুমার যাদব। তবে বিশ্বকাপের মাঝেই এই পরিবর্তন হয়েছিল।

০৯ ১০

ব্যাটিংয়ের তালিকায় তৃতীয় স্থানে ফিল সল্ট। চতুর্থ স্থানে রয়েছেন বাবর আজ়ম। পঞ্চম স্থানে রয়েছেন মহম্মদ রিজ়ওয়ান।

১০ ১০

টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচেও সুযোগ না পাওয়া যশস্বী জয়সওয়াল রয়েছেন সপ্তম স্থানে। প্রথম দশে আর কোনও ভারতীয় নেই।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement