IPL 2025 Auction

ধোনির জন্য বরাদ্দ চার কোটি! আর কাদের কত টাকায় ধরে রাখবে পাঁচ বারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই

মোট ছ’জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলি। সর্বোচ্চ পাঁচ জনের নাম নিলামের আগে জানিয়ে দেওয়া যাবে। চেন্নাই কর্তৃপক্ষও তাঁদের তালিকা তৈরি করে ফেলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর এক রকম নিশ্চিত ২০২৫ সালের প্রতিযোগিতাতেও দেখা যাবে মহেন্দ্র সিংহ ধোনিকে। তাঁকে ধরে রাখতে মরিয়া চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষও। ধোনি নিজেই নাকি গত মরসুমের তুলনায় অনেক কম টাকায় খেলতে রাজি হয়েছেন। আর কোন ক্রিকেটারদের ধরে রাখবে চেন্নাই? সিএসকে সূত্রে জানা গিয়েছে সম্ভাব্য ক্রিকেটারদের নাম।

Advertisement

মোট ছ’জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলি। সর্বোচ্চ পাঁচ জনের নাম নিলামের আগে জানিয়ে দেওয়া যাবে। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ধোনি-সহ চার ক্রিকেটারের তালিকা চূড়ান্ত করে ফেলেছেন সিএসকে কর্তৃপক্ষ। প্রথমে রয়েছে অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়ের নাম। তাঁকে প্রথম ক্রিকেটার হিসাবে ধরে রাখার পরিকল্পনা করেছে সিএসকে। রিটেনশনের নিয়ম মতো ১৮ কোটি টাকা দেওয়া হবে রুতুরাজকে। তালিকায় দ্বিতীয় নাম প্রাক্তন অধিনায়ক রবীন্দ্র জাডেজা। ভারতীয় দলের অভিজ্ঞ অলরাউন্ডারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হয়ে গিয়েছে গত মরসুমের আগেই। সে ক্ষেত্রেও মুখ্য ভূমিকা নিয়েছিলেন ধোনি। জাডেজাকে ১৪ কোটি টাকা দেবেন চেন্নাই কর্তৃপক্ষ।

তালিকায় তৃতীয় নাম ধোনির। তবে জোড়া বিশ্বকাপজয়ী ভারতের প্রাক্তন অধিনায়ককে রাখা হবে ঘরোয়া ক্রিকেটার হিসাবে। শেষ পাঁচ ক্যালেন্ডার বছরে দেশের হয়ে কোনও ম্যাচ খেলেননি ধোনি। ভারতীয় দলের অংশও ছিলেন না এই সময়। ছিলেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তিতেও। তাই তাঁকে ঘরোয়া ক্রিকেটার হিসাবে দেওয়া হবে ৪ কোটি টাকা। ধোনি গত মরসুম পর্যন্ত আইপিএল খেলার জন্য চেন্নাইয়ের থেকে যে টাকা পেয়েছেন, এ বার তার থেকে ৬৬.৬৭ শতাংশ কম টাকা পাবেন। সূত্রের খবর, ধোনি নিজেই কম টাকায় চেন্নাইয়ের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি চান, ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষ নিলাম থেকে ভাল ক্রিকেটার নিন। যাতে ভবিষ্যতের দল দুর্বল না হয়।

Advertisement

তালিকায় রয়েছে সিমরনজিৎ সিংহের নামও। তরুণ জোরে বোলারও থাকবেন ঘরোয়া ক্রিকেটার হিসাবে। ধোনির মতোই তিনি পাবেন ৪ কোটি টাকা। গত মরসুমে চেন্নাইয়ের হয়ে ১০টি ম্যাচ খেলে ৯টি উইকেট নিয়েছিলেন তিনি। তাঁকে ভবিষ্যতের তারকা হিসাবে মনে করা হচ্ছে।

সিএসকে কর্তৃপক্ষের ভাবনায় রয়েছে আরও দু’টি নাম। শিবম দুবে এবং মাতিশা পাতিরানা। দু’জনের এক জনকে নিলামের আগে ধরে রাখা হবে। আর এক জনের ক্ষেত্রে নিলামে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম ব্যবহার করা হবে। তবে এই দু’জনের কাকে কী ভাবে ধরে রাখা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement