Afghanistan Vs New Zealand Test

আফগানিস্তান-নিউ জ়িল্যান্ড টেস্টে একটিও বল হবে? আগেও সাত বার ঘটেছে এই ঘটনা, কবে কবে

গ্রেটার নয়ডা স্টেডিয়ামে আফগানিস্তান ও নিউ জ়িল্যান্ডের টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলাও বাতিল হয়েছে। ভেস্তে যাওয়ার পথে এই টেস্ট ম্যাচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৪
Share:

বৃষ্টিতে মাঠের হাল খারাপ হওয়ায় নিউ জ়িল্যান্ড-আফগানিস্তান টেস্ট শুরুই করা যায়নি। ছবি: পিটিআই।

পর পর তিন হল না খেলা। একটি বল হওয়া তো দূর, টসও হয়নি। গ্রেটার নয়ডা স্টেডিয়ামে আফগানিস্তান ও নিউ জ়িল্যান্ডের টেস্ট ম্যাচের তিন দিনের খেলা বাতিল হয়েছে। একটিও বল না হয়ে ভেস্তে যাওয়ার পথে এই টেস্ট ম্যাচ। এর আগে সাত বার এই ঘটনা ঘটেছে। তবে একুশ শতকে প্রথম বার কোনও টেস্ট ম্যাচ ভেস্তে যাওয়ার পথে।

Advertisement

২৫৪৮টি টেস্টের মধ্যে সাতটি টেস্ট এক বল না হয়েও ভেস্তে গিয়েছে। প্রথম টেস্ট ভেস্তেছিল ১৮৯০ সালে। শেষ বার এই ঘটনা ঘটেছিল ১৯৯৮ সালে।

২৫ অগস্ট, ১৮৯০ (৩৪তম টেস্ট)— অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের এই ম্যাচ হওয়ার কথা ছিল ম্যাঞ্চেস্টারে। কিন্তু পাঁচ দিন ধরেই বৃষ্টি চলে। টসও করা সম্ভব হয়নি।

Advertisement

৮ জুলাই, ১৯৩৮ (২৬৪তম টেস্ট)— আরও এক বার টেস্ট বাতিল হয় ম্যাঞ্চেস্টারে। এ বারও অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টিতে চসই করা যায়নি।

৩১ ডিসেম্বর, ১৯৭০ (৬৭৫তম টেস্ট)— তৃতীয় ঘটনাটিও ঘটে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। এ বার খেলা হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্নে। বৃষ্টিতে খেলা শুরু করা যায়নি।

৩ ফেব্রুয়ারি, ১৯৮৯ (১১১৩তম টেস্ট)— নিউ জ়িল্যান্ড ও পাকিস্তানের মধ্যে এই টেস্ট হওয়ার কথা ছিল ডুনেডিনে। কিন্তু পাঁচ দিন ধরেই বৃষ্টি চলায় খেলা শুরু করা যায়নি।

১০ মার্চ, ১৯৯০ (১১৪০তম টেস্ট)— গায়ানায় হওয়ার কথা ছিল ওয়েস্ট ইন্ডিজ় ও ইংল্যান্ডের এই ম্যাচ। কিন্তু এই ম্যাচের ক্ষেত্রেও পাঁচ দিন ধরে বৃষ্টি চলে। ফলে খেলা শুরু করা যায়নি।

১৭ ডিসেম্বর, ১৯৯৮ (১৪৩৪তম টেস্ট)— ফয়সলাবাদে পাকিস্তান ও জ়িম্বাবোয়ের মধ্যে হওয়ার কথা ছিল এই টেস্ট। কিন্তু বৃষ্টির কারণে খেলা ভেস্তে যায়।

১৮ ডিসেম্বর, ১৯৯৮ (১৪৩৫তম টেস্ট)— শেষ বার ভেস্তে গিয়েছিল ভারত ও নিউ জ়িল্যান্ডের মধ্যে টেস্ট। ডুনেডিনে হওয়ার কথা ছিল এই ম্যাচ। কিন্তু বৃষ্টিতে টস করা যায়নি।

ভারত-নিউ জ়িল্যান্ড টেস্টের পর থেকে ২৬ বছর ধরে কোনও টেস্ট ম্যাচ ভেস্তে যায়নি। সেই পথেই এগোচ্ছে আফগানিস্তান-নিউ জ়িল্যান্ড টেস্ট। বৃষ্টির জন্য আউটফিল্ডের অবস্থা খারাপ হয়ে গিয়েছে। ফলে বৃষ্টি থামলেও খেলা শুরু করা যাচ্ছে না। এখন দেখার বাকি দু’দিন একটু হলেও খেলা হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement