Bajrang Punia

সাসপেনশন তুলে নেওয়া হোক! কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলতে চেয়ে আদালতে কুস্তিগির বজরং

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলতে চান বজরং পুনিয়া। সেই কারণে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। সাসপেনশন তুলে নেওয়ার দাবি করেছেন বজরং।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৫
Share:

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

নমুনা দিতে রাজি না হওয়ায় কুস্তিগির বজরং পুনিয়াকে নিলম্বিত (সাসপেন্ড) করেছে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)। ফলে কোনও প্রতিযোগিতায় নামতে পারবেন না বজরং। অক্টোবরে কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামতে চান বজরং। সেই কারণে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। সাসপেনশন তুলে নেওয়ার দাবি করেছেন বজরং।

Advertisement

চলতি বছর হরিয়ানার সোনপতে অলিম্পিক্সের জন্য কুস্তির ট্রায়াল চলছিল। সেখানেই নাডা-র প্রতিনিধিদের নমুনা দিতে অস্বীকার করেন বজরং। তার পরেই নাডা-র রিপোর্টের উপর ভিত্তি করে ‘ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং’ গত ২৩ এপ্রিল বজরংকে নিলম্বিত করে। পরবর্তী নির্দেশ পর্যন্ত তিনি কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না বলে জানিয়ে দেওয়া হয়।

সেই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন করেছেন বজরং। তাঁর অভিযোগ, যিনি নমুনা নিতে এসেছিলেন তিনি যে যন্ত্রাংশ নিয়ে এসেছিলেন তার ব্যবহারের সময়সীমা পেরিয়ে গিয়েছিল। তাঁকে দু’টি প্রতিযোগিতার মাঝে জোর করে নমুনা দিতে বলা হয়েছিল। এমনকি, তাঁর নাম তালিকায় না থাকার পরেও তাঁর নমুনা নেওয়ার চেষ্টা করা হয়েছিল বলে অভিযোগ করেছেন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী কুস্তিগির।

Advertisement

বজরংয়ের অভিযোগ, তিনি সাসপেনশনের সিদ্ধান্তের বিরুদ্ধে নাডা-কে চিঠি লিখেছিলেন। জানতে চেয়েছিলেন, কেন তাঁকে শাস্তি দেওয়া হয়েছে। তার জবাব নাকি এখনও পাননি তিনি। সেই কারণেই দিল্লি হাই কোর্টে অভিযোগ করেছেন ভারতীয় কুস্তিগির। এর আগে চলতি বছর জুলাই মাসে সমাজমাধ্যমে নাডা-র বিরুদ্ধে অভিযোগ করেছিলেন বজরং। ইচ্ছাকৃত ভাবে তাঁকে নিশানা করা হচ্ছে বলে দাবি করেছিলেন তিনি। এ বার সরাসরি আদালতে গেলেন কুস্তিগির।

ভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছিলেন বিনেশ ফোগাট, সাক্ষী মালিকেরা। সেই সময় তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন বজরং। ব্রিজভূষণের বিরুদ্ধে আন্দোলনে অন্যতম প্রধান মুখ ছিলেন তিনি। ট্রায়ালে নমুনা না দেওয়ায় প্যারিস অলিম্পিক্সে খেলা হয়নি বজরংয়ের। অলিম্পিক্সের পরে বিনেশের সঙ্গে কংগ্রেসে যোগ দিয়েছেন তিনি। ২৮ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপ। সেখানে খেলতে চান বজরং। এখন দেখার দিল্লি হাই কোর্ট এই আবেদনে কান দেয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement