Sourav Ganguly

দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে ভারতকে, মত সৌরভের

সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করিয়ে দিচ্ছেন অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা সফরের কথা। বছরের শেষে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া যাবে ভারত। সেই সফর সহজ হবে না বলেই মনে করছেন সৌরভ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১০:১৩
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

বাংলাদেশের পর ভারত ব্যস্ত নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে। প্রথম টেস্ট চলছে বেঙ্গালুরুতে। তার মাঝেই সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করিয়ে দিচ্ছেন অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা সফরের কথা। বছরের শেষে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া যাবে ভারত। সেই সফর সহজ হবে না বলেই মনে করছেন সৌরভ।

Advertisement

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক জানেন দলে ভারসাম্য থাকা কতটা জরুরি। রোহিত শর্মার ভারতীয় দলে সেই ভারসাম্য রয়েছে বলে মনে করছেন সৌরভ। তিনি বলেন, “ভারতীয় দলে তরুণ ক্রিকেটার রয়েছে, সেই সঙ্গে রয়েছে সিনিয়রেরা। ভাল দল তৈরি করার জন্য সিনিয়র এবং জুনিয়র ক্রিকেটারের এই ভারসাম্যটা প্রয়োজন। তবেই সেরা দল তৈরি হয়। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা সফর কঠিন হবে ভারতের জন্য। তবে ভাল ক্রিকেটও দেখা যাবে।”

তরুণদের উপর ভরসা রাখছেন সৌরভ। তিনি অধিনায়ক থাকার সময় বীরেন্দ্র সহবাগ, যুবরাজ সিংহ, জাহির খান, হরভজন সিংহ, মহেন্দ্র সিংহ ধোনির মতো তরুণ ক্রিকেটারদের দলে নিয়েছিলেন। সেই সৌরভ বলেন, “ভারতীয় দলে ভাল ক্রিকেটার রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য টি-টোয়েন্টি জিতেছে ওরা। তরুণেরাই জিতিয়েছে।”

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নভেম্বরে টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারত। ৮, ১০, ১৩ এবং ১৫ নভেম্বর যথাক্রমে ডারবান, পোর্ট এলিজাবেথ, সেঞ্চুরিয়ান এবং জোহানেসবার্গে চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। তার পর ভারতীয় দল যাবে অস্ট্রেলিয়া। সেখানে পাঁচটি টেস্ট খেলবে ভারত। ২২ নভেম্বর থেকে শুরু প্রথম টেস্ট। পার্‌থ, অ্যাডিলেড, ব্রিসবেন, মেলবোর্ন এবং সিডনিতে যথাক্রমে হবে ম্যাচগুলি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement