Cheteshwar Pujara

আবার দ্বিশতরান, রঞ্জি ট্রফিতে নজির গড়লেন পুজারা, টপকালেন ব্রায়ান লারাকেও

রঞ্জি ট্রফিতে একই দিনে জোড়া নজির চেতেশ্বর পুজারার। সৌরাষ্ট্রের হয়ে দ্বিশতরান করে নজির গড়লেন তিনি। তার আগে শতরানের নিরিখে টপকে গিয়েছেন ব্রায়ান লারাকে। পুজারার ইনিংসের সৌজন্যে ভাল জায়গায় রয়েছে সৌরাষ্ট্রও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ২২:৫৬
Share:

চেতেশ্বর পুজারা। — ফাইল চিত্র।

রঞ্জি ট্রফিতে একই দিনে জোড়া নজির চেতেশ্বর পুজারার। সৌরাষ্ট্রের হয়ে দ্বিশতরান করে নজির গড়লেন তিনি। তার আগে শতরানের নিরিখে টপকে গিয়েছেন ব্রায়ান লারাকে।

Advertisement

ছত্তিশগড়ের বিরুদ্ধে খেলতে নেমেছে সৌরাষ্ট্র। সোমবার চতুর্থ দিনে পুজারা দ্বিশতরান করেন ৩৪৮ বলে। মেরেছেন ২২টি চার। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮টি দ্বিশতরান হল তাঁর। রঞ্জি ট্রফিতে ৯টি। ছুঁলেন পরশ ডোগরাকে। ভারতীয়দের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি দ্বিশতরান রয়েছে পুজারারই। তিনটি করেছেন ভারতের হয়ে খেলার সময়।

প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিশতরানের তালিকায় পুজারা টপকে গিয়েছেন হারবার্ট সাটক্লিফ এবং মার্ক রামপ্রকাশকে। দু’জনেরই ১৭টি করে দ্বিশতরান রয়েছে। পুজারার আগে রয়েছেন এলিয়াস হেনড্রেন (২২), ওয়ালি হ্যামন্ড (৩৬) এবং ডন ব্র্যাডম্যান (৩৭)।

Advertisement

তার আগে পুজারা টপকে গিয়েছিলেন ব্রায়ান লারাকে। প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানের তালিকায় উপরে উঠে এসেছেন তিনি। ৬৬টি শতরান রয়েছে তাঁর। ভারতীয়দের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন। সবচেয়ে বেশি ৮১টি করে শতরান রয়েছে সচিন তেন্ডুলকর এবং সুনীল গাওস্করের। ৬৮ শতরান নিয়ে দ্বিতীয় স্থানে রাহুল দ্রাবিড়। তবে সব দেশ মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অনেক পিছিয়ে পুজারা। সবার উপরে থাকা জন হবসের রয়েছে ১৯৯টি শতরান।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement