India vs Australia

অস্ট্রেলিয়া সফরের জন্য ভারত ‘এ’ দল ঘোষিত, ফিরলেন ‘অবাধ্য’ ঈশান, দলে বাংলার তিন, নেতা কে?

অস্ট্রেলিয়া সফরগামী ভারত ‘এ’ দল ঘোষণা করা হল সোমবার। ভারতীয় ক্রিকেটের কোনও দলে আবার ফিরলেন ঈশান কিশন। বাংলার তিন ক্রিকেটারও দলে রয়েছেন। এই দলকে নেতৃত্ব দেবেন কে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ২২:৪৪
Share:

ঈশান কিশন। — ফাইল চিত্র।

অস্ট্রেলিয়া সফরগামী ভারত ‘এ’ দল ঘোষণা করা হল সোমবার। ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। ভারতীয় ক্রিকেটের কোনও দলে আবার ফিরলেন ঈশান কিশন। তাঁকে ১৫ জনের দলে জায়গা দেওয়া হয়েছে। বাংলার তিন ক্রিকেটারও দলে রয়েছেন। এই দলকে নেতৃত্ব দেবেন রুতুরাজ গায়কোয়াড়।

Advertisement

ইতিমধ্যেই ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়ে গিয়েছে রুতুরাজের। রঞ্জি ট্রফিতে মহারাষ্ট্রের অধিনায়কত্ব করছেন। মুম্বইয়ের বিরুদ্ধে শতরানও করেছেন। এশিয়ান গেমসে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন। ফলে অভিজ্ঞ মুখের উপরেই ভরসা রেখেছে বোর্ড।

রুতুরাজকে সাহায্য করবেন অভিমন্যু ঈশ্বরণ। বাংলার এই ক্রিকেটার দলের সহ-অধিনায়ক। এ ছাড়াও বাংলা থেকে উইকেটকিপার হিসাবে অভিষেক পোড়েল এবং বোলার হিসাবে মুকেশ কুমারকে নেওয়া হয়েছে।

Advertisement

তবে গুরুত্বপূর্ণ ঈশানের দলে ফেরা। গত বছর দক্ষিণ আফ্রিকা সফরের পর থেকেই তিনি ভারতীয় দলে ব্রাত্য ছিলেন। আচরণে সমস্যা থাকার কারণে বার বার তাঁকে জাতীয় দলে উপেক্ষা করা হয়েছে। ঘরোয়া ক্রিকেটে খেলার নির্দেশও শোনেননি ঈশান। তবে চলতি রঞ্জি ট্রফিতে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করতেই আবার জাতীয় দলে ফিরলেন তিনি।

অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধে ৩১ অক্টোবর থেকে ৩ নভেম্বর প্রথম ম্যাচ খেলবে ভারত ‘এ’। সেই ম্যাচ হবে ম্যাকেতে। দ্বিতীয় ম্যাচ মেলবোর্নে ৭-১০ নভেম্বর। এর পর ভারতীয় দলের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচও খেলবে ভারত ‘এ’ দল। তিন দিনের সেই প্রস্তুতি ম্যাচ হবে পার্‌থে।

ভারত ‘এ’ দল: রুতুরাজ গায়কোয়াড় (অধিনায়ক), অভিমন্যু ঈশ্বরণ (সহ-অধিনায়ক), সাই সুদর্শন, নীতীশ রেড্ডি, দেবদত্ত পাড়িক্কল, রিকি ভুই, বাবা ইন্দ্রজিৎ, ঈশান কিশন, অভিষেক পোড়েল, মুকেশ কুমার, খলিল আহমেদ, যশ দয়াল, নবদীপ সাইনি, মানব সুতার এবং তনুশ কোটিয়ান।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement