India Vs Bangladesh

বাংলাদেশ দলে নড়বড়ে শাকিবের জায়গা? ভারতের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে বিকল্প নাম কোচের মুখে

ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ় শুরুর দু’দিন আগে শাকিবের বিকল্প পেয়ে গেলেন হাথুরুসিংহে। রোহিতদের বিরুদ্ধে লাল বলের লড়াইয়ে সেই তরুণের উপর ভরসা করছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৭
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বাংলাদেশ ক্রিকেট দলে আর অপরিহার্য নন শাকিব আল হাসান! ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর দু’দিন আগে তেমনই ইঙ্গিত পাওয়া গেল বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহের কথায়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানালেন, প্রাক্তন অধিনায়কের বিকল্প তৈরি করে ফেলেছেন।

Advertisement

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ়ে সাফল্য পেয়েছেন মেহদি হাসান মিরাজ। রোহিত শর্মার দলের বিরুদ্ধেও তরুণ স্পিনার-অলরাউন্ডারের উপর অনেকটা নির্ভর করছে বাংলাদেশ শিবির। মেহদির উন্নতি দেখে দারুণ খুশি বাংলাদেশের কোচ। তাঁর মতে, বাংলাদেশের আর কোনও ক্রিকেটার গত কয়েক বছরে মেহদির মতো উন্নতি করতে পারেননি। হাথুরুসিংহে বলেছেন, ‘‘আমার মতে গত পাঁচ-ছ’বছরে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে উন্নতি করেছে মেহদি। শাকিব অবসর নিলে, ওর জায়গা নিতেও প্রস্তুত মেহদি। বোলিংয়ের উন্নতি তো করেইছে। পাশাপাশি ব্যাটিংয়েও অনেক উন্নতি করেছে। এখনও বোলিংই মেহদির প্রধান শক্তি। মনে রাখতে হবে, ফিল্ডার হিসাবেও বেশ ভাল ও।’’

২০১৬ সালে ১৮ বছর বয়েসে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল মেহদির। এখনও পর্যন্ত ৪৫টি টেস্ট খেলে ১৭৪টি উইকেট পেয়েছেন। দক্ষতার সঙ্গে অভিজ্ঞতাও বৃদ্ধি পেয়েছে তাঁর। পাকিস্তানের বিরুদ্ধে দু’টেস্টের সিরিজ়ে ১০ উইকেট নিয়েছেন। করেছেন ১৫৫ রান। ভারত সফরেও তাঁর উপর অনেকটা ভরসা করছেন হাথুরুসিংহে।

Advertisement

বাংলাদেশের কোচ বলেছেন, ‘‘এখনকার ক্রিকেটে ভারতের বিরুদ্ধে খেলা মানে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করা। সেরাদের বিরুদ্ধে খেললে নিজেদের অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। খেলার মাঠের মানুষ হিসাবে আমরা সকলে এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত।’’

শাকিবকে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হিসাবে বিবেচনা করা হয়। বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের বয়স এখন ৩৭। স্বাভাবিক ভাবেই আর খুব বেশি দিন আর খেলবেন না আন্তর্জাতিক ক্রিকেট। বাংলাদেশ দলের ভারসাম্য অনেকটাই নির্ভর করে তাঁর উপর। হাথুরুসিংহের মতে, শাকিব অবসর নিলেও সমস্যা হবে না। কারণ, তাঁর অভাব পূরণ করতে পারবেন মেহদি।

১৯ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। চেন্নাইয়ের ২২ গজ স্পিনারদের সহায়ক হিসাবেই পরিচিত। মনে করা হচ্ছে, তিন জন স্পিনারকে প্রথম একাদশে রাখবে বাংলাদেশ। শাকিব, মেহদির সঙ্গে খেলানো হতে পারে তাইজুল ইসলামকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement