India Vs Bangladesh

পাকিস্তানকে হারিয়ে ফুটছে বাংলাদেশ, রোহিতদের দু’টি টেস্টেই হারাতে চান, বলে দিলেন অধিনায়ক শান্ত

পাকিস্তানের মাটিতে দু’টি টেস্ট জেতার আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। সেটা কাজে লাগিয়েই ভারতের বিরুদ্ধে দু’টি টেস্টেই জিততে চায় তারা। ভারতে পা রাখার আগে বলে দিলেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৮
Share:

বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ছবি: সমাজমাধ্যম।

পাকিস্তানের মাটিতে দু’টি টেস্ট জেতার আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। সেটা কাজে লাগিয়েই ভারতকে বেগ দিতে চায় বাংলাদেশ। শুধু তাই নয়, দু’টি টেস্টেই জিততে চায় তারা। ভারতে পা রাখার আগে স্পষ্ট বলে দিলেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

Advertisement

রবিবার ঢাকায় প্রাক সফর সাংবাদিক বৈঠক ছিল বাংলাদেশের। সেখানেই শান্ত বলেছেন, “একটা কঠিন সিরিজ় হতে চলেছে আমাদের কাছে। তবে পাকিস্তান সিরিজ়‌ের পর বাড়তি আত্মবিশ্বাস নিয়ে ভারতে যাচ্ছি। গোটা দেশের আত্মবিশ্বাস রয়েছে। আমাদের কাছে প্রতিটা সিরিজ়ই একটা সুযোগ। দুটো টেস্টেই জিততে চাই। তার জন্য নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। নিজেদের কাজটা ঠিক করে করতে পারলে সেটা অসম্ভব নয়।”

ভারত যে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে তা অজানা নয় শান্তর। তবু সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে তিনি ভরসা রাখছেন দলের উপরে। বলেছেন, “আমরা পাঁচটা দিনই ভাল খেলতে চাই। টেস্ট ম্যাচের শেষ সেশন পর্যন্ত খেলা টেনে নিয়ে যেতে চাই। তখন ম্যাচ যে কোনও দিকে গড়াতে পারে। ভারতে প্রথম বার জেতার সুযোগ রয়েছে আমাদের কাছে। জয়ের ভাবনা নিয়েই খেলতে নামবে। তবে খুব বেশি দূরের কথা ভাবছি না। পাঁচ দিন ভাল খেলাই লক্ষ্য।”

Advertisement

ভারতের মতো অভিজ্ঞ নন বাংলাদেশের পেসারেরা। তবে সাম্প্রতিক সাফল্যে তাঁদেরও আত্মবিশ্বাস বেড়েছে বলে দাবি শান্তর। পাশাপাশি স্পিন বিভাগেও শাকিব আল হাসান, তাইজুল ইসলাম এবং মেহেদি হাসান মিরাজেরা রোহিত, কোহলিদের চাপে ফেলতে পারবে বলে আশা করেন তিনি।

শান্ত বলেছেন, “পেস এবং স্পিন, দুই বিভাগেই বোলারেরা ভাল খেলছে। ওদের থেকে আমাদের পেসারেরা অভিজ্ঞতায় পিছিয়ে ঠিকই। কিন্তু স্পিন বিভাগ ওদের মতোই শক্তিশালী। যে কোনও পরিস্থিতিতে আমরা বলতে পারি। এটুকু বলতে পারি, আমাদের পেসার, স্পিনার এবং ব্যাটারেরা নিজেদের ১০০ শতাংশ দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement