Ajinka Rahane

Ajinkya Rahane: বছর ঘুরতে না ঘুরতে সিংহাসন থেকে ভূপাতিত রহাণে এখন সম্মানরক্ষার লড়াইয়ে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ৩৫ এবং ৪ রানে আউট হওয়ার পর বসিয়ে দেওয়া হয় পরের ম্যাচে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১১:৩০
Share:

সাফল্য এবং ব্যর্থতার পর রহাণে

২১ জানুয়ারি, ২০২১। ফুল বিছিয়ে দেওয়া হয়েছে রাস্তায়। পাতা হয়েছে লাল কার্পেট। বিশাল বিশাল শিঙা ফোঁকা হচ্ছে। রাজা আসছেন!

Advertisement

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে রাজা বাড়ি ফিরছেন। কোলে ছোট মেয়ে। সে দেখছে তার বাবার জন্য শ’য়ে শ’য়ে লোক রাস্তায় দাঁড়িয়ে চিৎকার করছে। মুম্বইয়ে নিজের বাড়িতে ঢুকছেন অজিঙ্ক রহাণে। মাত্রই এক বছর আগে।

অস্ট্রেলিয়ায় গোলাপি বলের টেস্টে বিরাট কোহলীর নেতৃত্বে হেরে গিয়েছিল ভারত। পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে গিয়েছিলেন কোহলী। তার পর থেকে দায়িত্ব নেন রহাণে। ২০২০ সালে বক্সিং ডে টেস্টে শতরান করে ভারতকে জেতান। ম্যাচের সেরাও হন। পরের দু’টি টেস্টে খুব বেশি রান না করতে পারলেও রহাণের নেতৃত্ব নজর কেড়েছিল। সিরিজ জিতে ফেরার পর অনেক ক্রিকেটভক্ত দাবি করেছিলেন, লাল বলের ক্রিকেটে তাঁকেই ভারতের অধিনায়ক করে দেওয়া উচিত।

Advertisement

কিন্তু সময় অনেক কিছু পাল্টে দেয়! বছর ঘুরতে না ঘুরতে রাজ সিংহাসন থেকে ভূপাতিত রহাণে।

কোহলীর সঙ্গে খোশমেজাজে রহাণে

অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে হারিয়ে দেশে-ফেরা অধিনায়ক ‘ক্যাঙারু কেক’ কাটতে চাননি বিপক্ষকে সম্মান জানিয়ে। তাঁর সেই দৃষ্টিভঙ্গি মানুষের মনে দাগ কেটেছিল। কিন্তু বছর শেষের আগেই রহাণে টেস্ট অধিনায়ক হওয়া তো দূর, সহ-অধিনায়কের দায়িত্বটাই হারিয়ে ফেললেন। তাঁর বদলে টেস্টে ভারতের সহ-অধিনায়ক আরেক মুম্বইকর রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকা সফরে রোহিত না থাকায় দায়িত্ব দেওয়া হয়েছে লোকেশ রাহুলকে। রহাণেকে নয়।

২০২১ সালে একটিও শতরান নেই রহাণের ব্যাটে। চেন্নাইয়ের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬৭ রানের ইনিংসই তাঁর সর্বোচ্চ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ৩৫ এবং ৪ রানে আউট হওয়ার পর তাঁকে বসিয়ে দেওয়া হয় পরের ম্যাচে। তাঁর বদলে সুযোগ পাওয়া শ্রেয়স আয়ার শতরান করেন অভিষেক ম্যাচে।

তার কিছু দিন আগেই রহাণে জেনে গিয়েছেন সহ-অধিনায়ক হিসাবে তাঁর যাত্রা আপাতত শেষ। সেই দায়িত্ব এখন রোহিতের। যে সূত্রে অনেকের মনে প্রশ্ন ছিল— দক্ষিণ আফ্রিকা সফরে দলে সুযোগ পাবেন তো রহাণে?

রাজার সম্মান ফিরে পেতে মাঠে নেমেছেন রহাণে

সুযোগ পেয়েছেন। দক্ষিণ আফ্রিকার সুইং-ভরা পিচে রহাণের উপরেই ভরসা রেখেছে দল। এখনও। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মাঠে শতরানকারী রহাণে জানেন বিদেশের মাটিতে কী ভাবে খেলতে হয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ টেস্টে ৭৪৮ রান করা রহাণের অভিজ্ঞতারও দাম রয়েছে। তাই দেশের মাটিতে শ্রেয়সকে দেখে নেওয়া হলেও আফ্রিকায় রহাণেই যে প্রথম পছন্দ তা বুঝিয়ে দিয়েছেন রাহুল দ্রাবিড়রা। প্রথম ম্যাচের আগে ভারতীয় কোচ বলেছিলেন, “রহাণের সঙ্গে আমার ইতিবাচক কথা হয়েছে। দারুণ প্রস্তুতি নিয়েছে ও। দারুণ জায়গায় রয়েছে।”

সময় কতকিছু পাল্টে দেয়! বছরের শুরুতে রাজার আসনে বসা রহাণে এখন ভারতীয় দলে জায়গা পাবেন কি না, তা নিয়ে প্রশ্ন ওঠে। জল্পনা হয়। কোচকে ব্যাট করতে নামতে হয় তাঁর জন্য। শ্রেয়স এসে যাওয়ায় বাড়তি চাপ রহাণের কাঁধে। এক বছর আগে এক বক্সিং ডে টেস্টে (অস্ট্রেলিয়ায়) শতরান করে দেশকে জিতিয়ে রাজার সম্মান পেয়েছিলেন। সেই বক্সিং ডে টেস্ট এ বার শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকায়। প্রথম ইনিংসে ৪০ রানে এখনও অপরাজিত তিনি।

রাজার সম্মান ফিরে পাবেন তিনি? তাকিয়ে আছে গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement