Team India

৫ ক্রিকেটার: অস্ট্রেলিয়া সফরে যাওয়ার সুযোগ থাকলেও জায়গা হল না ভারতীয় দলে

সুযোগ পেলেন না মহম্মদ শামি। তিনি ছাড়াও আরও চার জন ক্রিকেটার সুযোগ পেতেই পারতেন। কিন্তু শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া যাওয়ার বিমানের টিকিট পেলেন না তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:৫১
Share:

কোচ গৌতম গম্ভীরের সঙ্গে অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নভেম্বরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। সেখানে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে তারা। সেই সিরিজ়ের জন্য ১৮ জনের দল বেছে নিয়েছেন ভারতীয় দলের নির্বাচকেরা। কিন্তু সুযোগ পেলেন না মহম্মদ শামি। তিনি ছাড়াও আরও চার জন ক্রিকেটার সুযোগ পেতেই পারতেন। কিন্তু শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া যাওয়ার বিমানের টিকিট পেলেন না তাঁরা।

Advertisement

মহম্মদ শামি

গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন শামি। তার পর থেকে চোটের কারণে মাঠের বাইরে তিনি। ৩৪ বছরের পেসার নিজেকে অস্ট্রেলিয়া সফরের জন্য তৈরি মনে করলেও নির্বাচকেরা তাঁকে নেননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে শামির পরিসংখ্যান ভাল। ১২ ম্যাচে নিয়েছেন ৪৪টি উইকেট। তার মধ্যে ৩১টি এসেছে অস্ট্রেলিয়ার মাটিতে। কিন্তু তাঁকে এখনও খেলার অনুমতি দেয়নি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি। তবে আগামী দিনে রঞ্জি ট্রফিতে খেলে নিজেকে সুস্থ প্রমাণ করলে কি তাঁকে অস্ট্রেলিয়াগামী বিমানে দেখা যাবে?

Advertisement

রুতুরাজ গায়কোয়াড়

ভারত এ দলকে নেতৃত্ব দেবেন রুতুরাজ। অস্ট্রেলিয়ায় গিয়ে দু’টি চার দিনের ম্যাচ খেলবে ভারত এ। এখনও টেস্ট অভিষেক না হলেও রুতুরাজকে তৃতীয় ওপেনার হিসাবে নেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে ঘরোয়া ক্রিকেটে পর পর শতরান করে রুতুরাজকে টপকে ভারতের ১৮ জনের দলে জায়গা করে নিলেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ।

আরশদীপ সিংহ

সুযোগ পাননি বাঁহাতি পেসার আরশদীপ সিংহও। টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া পেসারকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে ভাল খেলা হর্ষিত রানা জায়গা করে নিলেন। সুযোগ পেয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণও। দলের প্রধান তিন পেসার অবশ্যই যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ এবং আকাশ দীপ। লম্বা সিরিজ়ের কথা মাথায় রেখে তৈরি রাখা হবে প্রসিদ্ধদের।

যশ দয়াল

উত্তরপ্রদেশের পেসারের জাতীয় দলে এখনও অভিষেক হয়নি। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে রাখা হয়েছিল তাঁকে। কিন্তু প্রথম একাদশে জায়গা পাননি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তাঁকে ডাকা হয়নি। ঘরোয়া ক্রিকেট খেলতে পাঠিয়ে দেওয়া হয়। এখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রিজার্ভ দলেও রাখা হয়নি।

অক্ষর পটেল

হঠাৎ বাদ অক্ষরও। সাদা বলের ক্রিকেটে নিয়মিত সুযোগ পেলেও লাল বলের ক্রিকেটে সেটা হয় না। কিন্তু দলে রাখা হয় অক্ষরকে। অস্ট্রেলিয়া সফরে দল থেকেই বাদ পড়লেন তিনি। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজার সঙ্গে অক্ষরকে টপকে জায়গা করে নিলেন ওয়াশিংটন সুন্দর। চলতি নিউ জ়িল্যান্ড সফরে ওয়াশিংটনকে দলে নেয় ভারত। তিন বছর পর টেস্ট দলে সুযোগ পান তিনি। অস্ট্রেলিয়া সফরেও জায়গা করে নিলেন ওয়াশিংটন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement