Carlos Alcaraz

ফরাসি ওপেন জয় স্মরণীয় করে রাখতে চান আলকারাজ়, উইম্বলডনে দেখা যাবে নতুন সাজে

ফরাসি ওপেন জিতে এটিপি ক্রমতালিকায় দু’নম্বরে আলকারাজ়। ইটালির প্রথম খেলোয়াড় হিসাবে শীর্ষে সিনার। তিন নম্বরে নেমে গিয়েছেন জোকোভিচ। জীবনের সেরা ৭৭তম স্থানে ভারতের নাগাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২০:১৯
Share:

কার্লোস আলকারাজ়। ছবি: এক্স (টুইটার)।

প্রথম বার ফরাসি ওপেন জিতে উচ্ছ্বসিত কার্লোস আলকারাজ়। কনিষ্ঠতম টেনিস খেলোয়াড় হিসাবে তিন ধরনের কোর্টে গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির গড়েছেন তিনি। প্রথম ফরাসি ওপেন জয়কে স্মরণীয় করে রাখতে বিশেষ একটি ট্যাটু করানোর সিদ্ধান্ত নিয়েছেন স্পেনের তরুণ খেলোয়াড়।

Advertisement

শরীরে ফরাসি ওপেন জয়ের প্রতীক এঁকে উইম্বলডনে নামতে চান আলকারাজ়। তিনি বলেছেন, ‘‘এর পর উইম্বলডন আছে ঠিকই। এখান থেকে যাওয়ার আগে আইফেল টাওয়ারের ট্যাটু করব। সঙ্গে ফরাসি ওপেন জয়ের তারিখটাও ট্যাটু করাব।’’

এর আগে ২০২২ সালে ইউএস ওপেন এবং ২০২৩ সালে উইম্বলডন জিতেছেন আলকারাজ়। আগের দু’টি গ্র্যান্ড স্ল্যাম জয় নিয়ে রাফায়েল নাদালের শিষ্য বলেছেন, ‘‘টেনিস খেলতে শুরু করার পর থেকেই গ্র্যান্ড স্ল্যাম জেতার স্বপ্ন দেখতাম। ২০২২ সালে প্রথম ইউএস ওপেন জিতেছিলাম। আমার স্বপ্ন বাস্তবায়িত হয়েছিল। নিঃসন্দেহে সেই স্মৃতি আমার কাছে বিশেষ। গত বছর নোভাক জোকোভিচের সঙ্গে পাঁচ সেট লড়াই করে উইম্বলডন জিতেছিলাম। সেটাও একটা দুর্দান্ত অভিজ্ঞতা এবং অর্জন ছিল আমার জন্য।’’

Advertisement

ফরাসি ওপেন জয় নিয়ে বলেছেন, ‘‘গত মাসেও চোটে ভুগছিলাম। নিশ্চিত ছিলাম না, কতটা পারব এখানে। তাই ফরাসি ওপেন জয়ের মুহূর্তটাও আমার কাছে ভীষণ গর্বের। আমার দলের সঙ্গে এক মাস প্রস্তুতি নিয়েছিলাম এই প্রতিযোগিতার জন্য। কঠোর অনুশীলন করতে হয়েছে। সত্যি বলতে এই প্রতিযোগিতায় খেলা একটা সময় পর্যন্ত কঠিন বলেই মনে হচ্ছিল। তাই ফরাসি ওপেন জয়ের আলাদ তাৎপর্য রয়েছে আমার কাছে।’’

ফরাসি ওপেন জিতে এটিপি ক্রমতালিকায় দু’নম্বরে উঠে এসেছেন আলকারাজ়। এক ধাপ এগিয়েছেন স্পেনের তরুণ। শীর্ষে উঠেছেন আলকারাজ়ের কাছে ফরাসি ওপেন সেমিফাইনালে হেরে যাওয়া ইয়ানিক সিনার। তিনিও এক ধাপ এগিয়েছেন। এই প্রথম ইটালির কোনও খেলোয়াড় এটিপি ক্রমতালিকায় শীর্ষ স্থানে এলেন। চোটের জন্য ফরাসি ওপেনের মাঝে সরে দাঁড়ানো জোকোভিচ দু’ধাপ নেমে তিন নম্বরে রয়েছেন। প্রথম ১০ জনের মধ্যে পরিবর্তন হয়েছে আর একটি। দু’ধাপ এগিয়ে ন’নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউর।

এটিপি সিঙ্গলস ক্রমতালিকায় টেনিসজীবনের সেরা জায়গায় উঠে এসেছেন ভারতের সুমিত নাগাল। ফরাসি ওপেনের প্রথম রাউন্ডে হেরে গেলেও ১৮ ধাপ এগিয়ে তিনি রয়েছেন ৭৭তম স্থানে। ২২ ধাপ নেমে ৯৭ নম্বরে রয়েছেন অ্যান্ডি মারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement