Wimbledon 2024

প্রথম সেটে আবার হোঁচট, তবু উইম্বলডনের তৃতীয় রাউন্ডে আলকারাজ়‌, জিতলেন মেদভেদেভও

প্রথম রাউন্ডের পর দ্বিতীয় রাউন্ডেও একই দৃশ্য। তবু উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠতে বিশেষ বেগ পেতে হল না কার্লোস আলকারাজ়কে। বুধবার অস্ট্রেলিয়ার আলেকসান্ডার ভুকিচকে হারিয়ে দিলেন তিনি। জিতেছেন ড্যানিল মেদভেদেভও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ২২:৪৮
Share:

জয়ের পর আলকারাজ়। ছবি: রয়টার্স।

প্রথম রাউন্ডের প্রথম সেট গড়িয়েছিল টাইব্রেকারে। দ্বিতীয় রাউন্ডেও একই দৃশ্য। তবু উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠতে বিশেষ বেগ পেতে হল না কার্লোস আলকারাজ়কে। বুধবার স্ট্রেট সেটে অস্ট্রেলিয়ার আলেকসান্ডার ভুকিচকে হারিয়ে দিলেন তিনি। জিতেছেন ড্যানিল মেদভেদেভও। মেয়েদের বিভাগে জয় পেয়েছেন দ্বিতীয় বাছাই কোকো গফ।

Advertisement

ভুকিচকে ৭-৬, ৬-২, ৬-২ গেমে হারিয়েছেন আলকারাজ়। প্রথম সেটে আলকারাজ় এক সময় ৫-২ গেমে এগিয়ে ছিলেন। সেখান থেকে হঠাৎ করেই ছন্দ হারিয়ে পিছিয়ে পড়েন ৫-৬ গেমে। চাপে পড়ে নিজের সেরা খেলাটা বার করে আনেন আলকারাজ়‌। বিপক্ষকে ব্রেক করে টাইব্রেকারে ম্যাচ জিতে নেন। তার পর কার্যত একপেশেই খেলা হয়েছে। বাকি দু’টি সেট জিততে অসুবিধা হয়নি।

ম্যাচের পর আলকারাজ় বলেছেন, “নিজের পারফরম্যান্স নিয়ে খুবই খুশি। প্রথম সেটটাই ম্যাচ ঘুরিয়ে দিল। সেটের জন্য ভুকিচ সার্ভ করছিল। আমি ব্রেক করলাম। তার পর দারুণ একটা টাইব্রেক খেলেছি। দ্বিতীয় এবং তৃতীয় সেটে নিজের খেলা অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলাম। সেটাই আমাকে খুশি করেছে।”

Advertisement

২০২০ সালে বিশ্বের ৬৯ নম্বর ভুকিচ ফরাসি ওপেনের কোয়ালিফায়ারে হারিয়েছিলেন ১৭ বছরের আলকারাজ়‌কে। চার বছর পর চিত্র অনেকটাই বদলে গিয়েছে। আলকারাজ়‌ এখন বিশ্বের সেরা খেলোয়াড়দের এক জন। উইম্বলডনে গত বারের বিজয়ীও। তিন বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী। এক ঘণ্টা ৪৮ মিনিটের খেলায় বার বার সেটারই প্রমাণ পাওয়া গিয়েছে। প্রিয় ড্রপ শট বার বার খেলেছেন। ভুকিচ গোটা কোর্টে দৌড়ে বেড়িয়েও তার নাগাল পাননি। ফোরহ্যান্ডেও ভুকিচকে বিব্রত করেছেন আলকারাজ়। মেরেছেন ৪০টি উইনার।

মেদভেদেভকে দ্বিতীয় রাউন্ডেই একটি সেট হারাতে হয়েছে। তিনি আলেকজ়ান্দ্রে মুলারকে ৬-৭, ৭-৬, ৬-৪, ৭-৫ গেমে হারিয়েছেন। দ্বিতীয় সেটে দু’বার সেট পয়েন্ট বাঁচান মেদভেদেভ। না হলেই দুই সেটে পিছিয়ে পড়তেন। এই নিয়ে পাঁচ বার উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠলেন।

মেদভেদেভ বলেছেন, “শারীরিক ভাবে প্রচণ্ড কঠিন একটা ম্যাচ খেললাম। অ্যালেক্স ভাল খেলেছে। কিছু কিছু সময় ম্যাচটা হাতের বাইরে চলে যাচ্ছিল। ওর সঙ্গে তাল মেলাতে পারছিলাম না। একটা সেট এবং ব্রেকে পিছিয়ে ছিলাম। ঘাসের কোর্টে সেটা সহজ নয়। তার পরেও ফিরে আসতে পেরে খুব খুশি।”

আমেরিকার গফ সহজ লড়াইয়ে ৬-২, ৬-১ হারিয়েছেন রোমানিয়ার আনচা তোদোনিকে। মাত্র ৬৬ মিনিট লেগেছে জিততে। বৃষ্টির কারণে ম্যাচ শুরু হতে প্রায় দু’ঘণ্টা দেরি হয়।

ছেলেদের বিভাগে ছিটকে গিয়েছেন অষ্টম বাছাই ক্যাসপার রুড। ইটালির ফ্যাবিয়ো ফগনিনি তাঁকে হারিয়েছেন ৬-৪, ৭-৫, ৬-৭, ৬-৩ গেমে। ১৬তম বাছাই ফ্রান্সের উগো হামবার্ট ৭-৬, ৬-১, ৬-৩ হারিয়েছেন বোটিচ ফান ডে জ়‌ান্ডশুপকে। ২১তম বাছাই কারেন খাচানভ ওয়াকওভার পেয়েছেন আলেকজ়ান্ডার কারাতসেভের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement