Ayhika Mukherjee and Sutirtha Mukherjee

ঐহিকা-সুতীর্থার আবার ইতিহাস, প্রথম বার দেশকে এশীয় টেবিল টেনিসে পদক দিল বাঙালি জুটি

এশিয়ান গেমসের পর আবার ইতিহাস গড়লেন ঐহিকা মুখোপাধ্যায় এবং সুতীর্থা মুখোপাধ্যায়। বাঙালি জুটি এ বার এশিয়ান টেবিল টেনিসে মহিলাদের ডাবলসে প্রথম বার দেশকে পদক এনে দিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৭:০৬
Share:

ঐহিকা মুখোপাধ্যায় (বাঁ দিকে) এবং সুতীর্থা মুখোপাধ্যায়। — ফাইল চিত্র।

এশিয়ান গেমসের পর আবার ইতিহাস গড়লেন ঐহিকা মুখোপাধ্যায় এবং সুতীর্থা মুখোপাধ্যায়। বাঙালি জুটি এ বার এশিয়ান টেবিল টেনিসে মহিলাদের ডাবল্‌সে প্রথম বার দেশকে পদক এনে দিলেন। সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করেছেন এই জুটি।

Advertisement

এশিয়ান গেমসে বিশ্বসেরা চিনা জুটিকে হারিয়ে পদক জিতেছিলেন ঐহিকা এবং সুতীর্থা। সেমিফাইনালে ওঠার পথে তাঁরা হারালেন দক্ষিণ কোরিয়ার জুটি কিম নাইয়ং এবং লি এউনহিয়েকে। ঐহিকারা জিতেছেন ১০-১২, ১১-৭, ১১-৯ ১১-৮ গেমে। রবিবার সেমিফাইনালে জাপানের জুটি মিওয়া হারিমোতো এবং মিউ কিশারার বিরুদ্ধে খেলবেন বাঙালি জুটি। ফাইনালও রবিবার।

ঐহিকা দীর্ঘ দিন ধরেই স্পিন-বিরোধী রবারের ব্যাটে খেলছেন। এতে তিনি ইচ্ছামতো খেলার গতি মন্থর করে দিতে পারেন। আবার প্রয়োজনে আগ্রাসী খেলতেও পারেন। বিদেশের বেশির ভাগ খেলোয়াড়ই এই ধরনের রবারের ব্যাটে খেলেন না। ফলে ঐহিকার কৌশল ধরতে প্রায়ই সমস্যায় পড়তে হয় তাঁদের।

Advertisement

অন্য দিকে, সুতীর্থা খেলেন ছোট দানার রবারের ব্যাটে। তিনি শুরু থেকেই আগ্রাসী খেলতে পারেন। ফলে এই জুটির দুই খেলোয়াড়ের খেলার ধরন দু’রকম হওয়ায় সমস্যায় পড়েন বিপক্ষ জুটি। তারই ফয়দা তুলছেন ঐহিকা-সুতীর্থা।

ছেলেদের সিঙ্গলসে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন মানব ঠক্কর এবং মনুষ শাহ। মানব জীবনের অন্যতম বড় জয় পেয়েছেন। তিনি বিশ্বের ১৪ নম্বর জ্যাং উজিনকে ৩-২ সেটে হারিয়েছেন। মনুষ ৩-০ হারিয়েছেন আন জায়েহুনকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement