Paris Olympics 2024

৪৫ মিনিট নৌকায় প্যারেড, অলিম্পিক্সের উদ্বোধনে সাড়ে ৫ ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে ক্রীড়াবিদদের

২৬ জুলাই অলিম্পিক্সের উদ্বোধন। প্যারিসের স্যেন নদীর উপর হবে উদ্বোধন। ৪৫ মিনিটের প্যারেডের জন্য সাড়ে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হবে ক্রীড়াবিদদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৪:০৯
Share:

স্যেন নদীর উপর এই ধরনের নৌকাতেই হবে অলিম্পিক্সের উদ্বোধন। ছবি: রয়টার্স।

বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। ২৬ জুলাই উদ্বোধন প্যারিস অলিম্পিক্সের। ভারতীয় সময় রাত ১১টা থেকে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এই প্রথম বার নদীতে হচ্ছে প্যারেড। স্যেন নদীতে হবে পুরো অনুষ্ঠান। ৪৫ মিনিটের প্যারেডের জন্য সাড়ে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হবে ক্রীড়াবিদদের।

Advertisement

জানা গিয়েছে, পুরো উদ্বোধনী অনুষ্ঠান হবে ৭ ঘণ্টা ৪০ মিনিট ধরে। গেমস ভিলেজের দরজা থেকে অন্তত ৯৪০ মিটার হাঁটতে হবে ক্রীড়াবিদদের। গেমস ভিলেজের একেবারে শেষ প্রান্তে যাঁরা রয়েছেন তাঁদের ২ কিলোমিটারের বেশি হাঁটতে হবে। তার পরে দীর্ঘ অপেক্ষা। আয়োজকেরা জানিয়েছেন, প্রায় সাড়ে ৫ ঘণ্টা অপেক্ষা করতে হবে ক্রীড়াবিদদের। নদীতে নৌকায় তাঁরা থাকবেন মেরেকেটে ৪৫ মিনিট।

৯৪টি নৌকায় উদ্বোধনী প্যারেড হবে। তাতে থাকবেন প্রায় সাত হাজার প্রতিযোগী। একের পর এক নৌকা ছাড়বে। তাই প্রতিযোগীদের অপেক্ষা করতে হবে। সেই সময় তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য খাবারের ব্যবস্থা থাকছে। ফল, শুকনো খাবার, জল ও লাইফ জ্যাকেট দেওয়া হবে প্রতিযোগীদের।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠান কেমন হবে সেই বিষয়ে খোলসা করে কিছু বলছেন না আয়োজকেরা। যত দূর জানা গিয়েছে, বিখ্যাত গায়িকা সেলিন ডিয়ন গাইবেন। ইতিমধ্যেই তিনি প্যারিসে পৌঁছে গিয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁকর। প্রায় পাঁচ লক্ষ দর্শক দেখবেন উদ্বোধনী অনুষ্ঠান। প্রথম বার নদীতে উদ্বোধন স্মরণীয় করতে চাইছে ফ্রান্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement