Chess Olympiad

খুঁজে পাওয়া যাচ্ছে না দাবা অলিম্পিয়াড জয়ের ট্রফি, আন্তর্জাতিক মঞ্চে মুখ পুড়ল ভারতের

দাবা অলিম্পিয়াডের আন্তর্জাতিক মঞ্চে মুখ পোড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে ভারতের। দাবা অলিম্পিয়াড জেতার জন্য যে ‘নোনা গাপ্রিন্দাশভিলি কাপ’ দেওয়া হয় সেটি খুঁজে পাওয়া যাচ্ছে না। সেটি থাকার কথা ভারতেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৮
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

দাবা অলিম্পিয়াডে ভাল খেলছেন ভারতের খেলোয়াড়েরা। তার মাঝেই আন্তর্জাতিক মঞ্চে মুখ পোড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে ভারতের। দাবা অলিম্পিয়াড জেতার জন্য যে ‘নোনা গাপ্রিন্দাশভিলি কাপ’ দেওয়া হয় সেটি খুঁজে পাওয়া যাচ্ছে না। সেটি থাকার কথা ভারতের কাছেই। ট্রফি খুঁজে না পেয়ে থানায় অভিযোগ করেছে সর্বভারতীয় দাবা সংস্থা।

Advertisement

দু’বছর অন্তর দাবা অলিম্পিয়াড হয়। এ বার হাঙ্গেরিতে চলছে প্রতিযোগিতা। শেষ বার চেন্নাইয়ে হওয়া প্রতিযোগিতায় জিতেছিল ভারত। গত মার্চে ভারতীয় দাবা সংস্থাকে চিঠি লিখে ট্রফিটি ফেরত চায় বিশ্ব দাবা সংস্থা। তখনই টনক নড়ে কর্তাদের।

ভারতীয় দাবা সংস্থার দিল্লি এবং চেন্নাইয়ের দফতরে খোঁজ করেও পাওয়া যায়নি। চেন্নাইয়ের হোটেলেও খোঁজ করা হয়। সেখানেও মেলেনি। দাবাড়ুদের জিজ্ঞাসা করা হয় তাঁদের কারও কাছে ট্রফি রয়েছে কি না। তাঁরাও না বলেন।

Advertisement

ভারতীয় দাবা সংস্থার সচিব দেব পটেল বলেছেন, “আমরা এখনও জানি না ট্রফি কোথায়। এটা জাতীয় সম্মানের ব্যাপার। আশা করি দ্রুত ট্রফি খুঁজে পাব।” সহ-সভাপতি অনিল রায়জাদা বলেছেন, “কয়েক দিন ধরে খোঁজার পালা চলছে। আশা করি দেশের সম্মানরক্ষা করা যাবে। খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের কাছে বিব্রতকর পরিস্থিতি।”

ট্রফি হারিয়েও খুঁজে পাওয়ার নজির রয়েছে অতীতে। ১৯৬৬ বিশ্বকাপের তিন মাস আগে চুরি হয়ে গিয়েছিল জুলে রিমে ট্রফি। বিশ্বকাপ শেষ হওয়ার কয়েক মাস পর ঝোপের মধ্যে কাগজে মোড়া অবস্থায় সেটি পাওয়া যায়। ২০১০ সালে পিট সাম্প্রাসের অস্ট্রেলিয়ার ওপেন জয়ের ট্রফি চুরি যায়। সেটি ১৯৯৪ সালে জিতেছিলেন তিনি। তিন মাস পরে লস অ্যাঞ্জেলেসের একটি হাসপাতাল থেকে সেটি উদ্ধার হয়। তবে ২০১৪ সালে সঞ্জু স্যামসনের বাড়ি থেকে চুরি যাওয়ার ট্রফিগুলি এখনও মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement