গ্রিল্‌ড পনির

একঘেয়ে পনিরের তরকারি না বানিয়ে, অন্য কিছু বানাবেন? দেখতে অত্যন্ত রঙিন, তেল লাগবে নাম মাত্র, আর স্বাদেও দারুণ। তাই আর দেরি না করে আজই চটপট বানিয়ে ফেলুন গ্রিল্‌ড পনির।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৬ ১৩:১০
Share:

একঘেয়ে পনিরের তরকারি না বানিয়ে, অন্য কিছু বানাবেন? দেখতে অত্যন্ত রঙিন, তেল লাগবে নাম মাত্র, আর স্বাদেও দারুণ। তাই আর দেরি না করে আজই চটপট বানিয়ে ফেলুন গ্রিল্‌ড পনির।

Advertisement

উপকরণ:

পনির— ১কেজি

Advertisement

টক দই— ৩০০ গ্রাম

ক্যাপসিকাম— ৫০০ গ্রাম

টোম্যাটো— ৫০০ গ্রাম

পেঁয়াজ— ৫০০ গ্রাম

গাজর— ৩০০ গ্রাম

আদা বাটা— ২টেবিল চামচ

রসুন বাটা— ১ টেবিল চামচ

ফ্রেশ ক্রিম— ৩ টেবিল চামচ

মাখন— ২টেবিল চামচ

সাদা তেল— প্রয়োজন মতো

নুন— স্বাদ মতো

চিনি— ২ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো— ২ টেবিল চামচ

ধনে গুঁড়ো— ২ টেবিল চামচ

জিরে গুঁড়ো— ২ টেবিল চামচ

আমচুর পাউডার— ২ টেবিল চামচ

চাট মশলা— ২ টেবিল চামচ

কসুরি মেথি— ৩ টেবিল চামচ

শাহী গরম মশলা— ২ টেবিল চামচ

টুথপিক বা স্কিউয়ার্স— প্রয়োজন মতো

প্রণালী:

পেঁয়াজ, ক্যাপসিকাম, টোম্যাটো ও গাজর চৌকো চৌকো করে কেটে নিন। টক দইয়ের জল ঝরিয়ে রাখুন। পনির টুকরো করে রাখুন। এ বার একটি বড় পাত্রে টক দই ভাল করে ফেটিয়ে নিন। তার সঙ্গে একে একে ফ্রেশ ক্রিম, মাখন, আদা বাটা, রসুন বাটা, দু’চামচ সাদা তেল, নুন, চিনি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, আমচুর, চাট মশলা, কসুরি মেথি ও শাহী গরম মশলা মেশান। খেয়াল রাখবেন যাতে কোথাও না ডেলা জমে থাকে। এ বার ওই মিশ্রণটি দু’ভাগে দু’টি আলাদা বাটিতে তুলে রাখুন। একটি বাটির মিশ্রণে পনিরের টুকরো এবং অন্য বাটির মিশ্রণে সব্জির টুকরোগুলো দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রাখুন। ২-৩ ঘণ্টা বাদে ম্যারিনেট করে রাখা পনির ও সব্জি বের করে নিন। তার পর ওভেন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। টুথ পিক বা স্কিউয়ার্সের একে একে একটি করে পনির ও নানা সবজির টুকরো গেঁথে রাখুন। গ্রিল র‌্যাকের উপরে গেঁথে রাখা পনির ও সব্জি একে একে সাজিয়ে দিন। উপর থেকে সাদা তেল ব্রাশ করে দিন। ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ধরে পনির গ্রিল করিন। ১০ মিনিট পরে পনির উল্টে দিয়ে আরও কিছুক্ষণ গ্রিল করুন। দেখবেন পনির ও সব্জি লালচে হয়ে আসছে। তার পর গ্রিল্‌ড পনির নামিয়ে উপর থেকে সামান্য চাট মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

(টুথপিক বা স্কিউয়ার্স (যদি কাঠ বা বাঁশের হয়) অবশ্যই এক ঘণ্টা জলে ভিজিয়ে রাখবেন। বাড়িতে মাইক্রোওভেন বা ওটিজি না থাকলে গ্যাসেই বানান। একটি গ্রিলার প্যান নিয়ে সামান্য তেল গরম করুন। তাতেই বানিয়ে ফেলুন গ্রিল্‌ড পনির। আর একান্তই যদি গ্রিলার প্যান না থাকে, তাওয়া বা চাটু-তেও বানাতে পারেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement