Sunita Williams and Butch Wilmore

৬১ দিন মহাকাশে আটকে সুনীতারা, দুই মহাকাশচারীর শারীরিক অবনতি, সময় ফুরোচ্ছে, বাড়ছে আশঙ্কাও

গত ৫ জুন বোয়িং স্টারলাইনারে চেপে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনীতা এবং বুচ। মাত্র ন’দিন থাকার পরিকল্পনা ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশনে। মহাকাশযানে ত্রুটির কারণে এখনও ফেরা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৩:২৪
Share:

মহাকাশে আটকে আছেন সুনীতা উইলিয়ামস। —ফাইল চিত্র।

মহাকাশে আটকে পড়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহকর্মী বুচ উইলমোর। দু’মাসের বেশি সময় ধরে মহাকাশেই রয়েছেন তাঁরা। যান্ত্রিক গোলযোগের কারণে এখনও ফিরতে পারেননি পৃথিবীতে। যে বোয়িং স্টারলাইনারে চড়ে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনীতারা, তাতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে। নাসার তরফে দুই মহাকাশচারীকে নিরাপদে ফেরানোর চেষ্টা চলছে। তবে সময় যত এগোচ্ছে, বাড়ছে আশঙ্কা।

Advertisement

গত ৫ জুন বোয়িং স্টারলাইনারে চেপে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনীতা এবং বুচ। গন্তব্য ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস)। সেখানে মাত্র ন’দিন থাকার পরিকল্পনা ছিল সুনীতাদের। কিন্তু মহাকাশযানে ত্রুটি ধরা পড়ে ফেরার দিন। দাবি, ওই মহাকাশযান থেকে হিলিয়াম গ্যাস লিক হচ্ছে। তাই তা পৃথিবীতে ফেরানো সম্ভব হচ্ছে না। ইতিমধ্যে দু’বার সেই চেষ্টা করা হয়েছিল। কিন্তু তা ব্যর্থ হয়েছে।

সম্প্রতি মহাকাশযান প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, তারা বোয়িং স্টারলাইনারের পরিচালনা ব্যবস্থার বেশ কিছু পরীক্ষানিরীক্ষা করে দেখেছে। পরীক্ষার ফল ইতিবাচক। ফলে ওই মহাকাশযানেই নিরাপদে সুনীতাদের ফেরানো সম্ভব বলে আশাবাদী সংস্থার কর্তারা। নাসাও আপাতত ওই সংস্থার উপরেই ভরসা রেখেছে। তবে অন্য সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

Advertisement

এর মাঝে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে যৌথ ভাবে নতুন একটি মহাকাশযান আইএসএসে পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে। ‘ক্রিউ-৯’ মিশনে আরও কয়েক জন মহাকাশচারী আইএসএসে যাচ্ছেন। আগামী ১৮ অগস্ট ওই মহাকাশযান রওনা দেবে। মনে করা হচ্ছে, বোয়িং স্টারলাইনারের ত্রুটি সংশোধিত না হলে ‘ক্রিউ-৯’-এর মহাকাশযানে সুনীতাদের ফেরানোর ব্যবস্থা করা হতে পারে।

বোয়িং সংস্থার তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এই স্টারলাইনার মহাকাশ যানটি সর্বাধিক ৯০ দিন পর্যন্ত থাকতে পারে। তার পর তার ব্যাটারি নিঃশেষিত হতে পারে। ফলে সুনীতাদের নিরাপদে ফেরানোর জন্য আর ২৯ দিন হাতে রয়েছে নাসার। তার পর বোয়িং স্টারলাইনারের কাজ অনিশ্চিত হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে আশঙ্কা আরও বাড়বে।

মহাকাশে দীর্ঘ দিন থাকলে মহাকাশচারীরা যে সমস্ত শারীরিক সমস্যার মুখোমুখি হন, ইতিমধ্যে সুনীতা এবং বুচও সেই সমস্যার মুখোমুখি হতে শুরু করেছেন। তাঁদের পেশি শিথিল হয়ে এসেছে। হাড়ও দুর্বল হচ্ছে ক্রমশ। তবে এগুলি মহাকাশচারীদের কাছে স্বাভাবিক এবং চেনা অসুস্থতা। নাসার তরফে জানানো হয়েছে, সুনীতারা ‘হালকা মেজাজে’ রয়েছেন। কবে তাঁদের ফেরানো যায়, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement