Gautam Adani

৭০ বছরে দায়িত্ব ছাড়তে চান আদানি, শিল্প সাম্রাজ্যের ভার তুলে দেবেন দ্বিতীয় প্রজন্মের হাতে

বর্তমানে গৌতম আদানির বয়স ৬২। ৭০ বছরে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার কথা জানিয়েছেন এই শিল্পপতি। তার পর তিনি দায়িত্ব তুলে দিতে চান ‘দ্বিতীয় প্রজন্মের’ হাতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১১:৫৫
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র

আর মাত্র আট বছর। তার পরেই আদানি শিল্পগোষ্ঠীর শীর্ষপদ থেকে সরে দাঁড়াবেন শিল্পপতি গৌতম আদানি! ‘ব্লুমবার্গ নিউজ়’কে দেওয়া একটি সাক্ষাৎকারে নিজেই এই কথা জানিয়েছেন তিনি। বর্তমানে আদানির বয়স ৬২। ৭০ বছরে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার কথা জানিয়েছেন। তার পর তিনি দায়িত্ব তুলে দিতে চান ‘দ্বিতীয় প্রজন্মের’ হাতে।

Advertisement

সংবামাধ্যমটির প্রতিবেদন অনুসারে, নিজের সিদ্ধান্তের ব্যাখ্যাও দিয়েছেন আদানি। তিনি জানিয়েছেন, নতুন প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেওয়া ব্যবসার স্থায়িত্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ধাপে ধাপে এবং নিয়ম মেনেই তিনি এই দায়িত্ব হস্তান্তর করতে চান বলে জানান তিনি।

আদানির পর শিল্পগোষ্ঠীটি পরিচালনার ভার যেতে চলেছে তাঁর দুই পুত্র করণ ও জিৎ এবং দুই ভ্রাতুষ্পুত্র প্রণব ও সাগরের হাতে। আদানি ব্লুমবার্গকে জানিয়েছেন, তিনি চার উত্তরাধিকারীর সামনে দু’টি বিকল্প রেখেছিলেন। প্রথম বিকল্পটি হল, তাঁরা চার জনে যৌথ ভাবে শিল্পগোষ্ঠীটি পরিচালনা করতে পারেন। দ্বিতীয় বিকল্পটি হল, তাঁরা প্রত্যেকে আলাদা ভাবেও এই কাজটি করতে পারেন।

Advertisement

আদানি নিজেই জানিয়েছেন, তাঁর চার উত্তরাধিকারী প্রথম বিকল্পটি বেছে নিয়েছেন। অর্থাৎ, আদানির পরেও পারিবারিক ব্যবসায় কোনও বিভাজন বা ফাটল না ধরার ইঙ্গিত দিয়েছেন তাঁরা।

উত্তরাধিকারীর প্রশংসা করে আদানি সাক্ষাৎকারে বলেন, “আমি খুশি যে ওরা উন্নতির জন্য সর্বদা সচেষ্ট থাকে। এটা দ্বিতীয় প্রজন্মের মধ্যে সচরাচর দেখা যায় না। ওরা ঐতিহ্য বহন করতে একসঙ্গেই কাজ করবে।” প্রসঙ্গত, বন্দর, জাহাজ, সিমেন্ট, সৌরশক্তি-সহ বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ রয়েছে দেশের শীর্ষস্থানীয় এই শিল্পগোষ্ঠীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement