Butter Chicken Cooking Tips

অনেকটা মাখন দিলেই কি বাটার চিকেন সুস্বাদু হবে? রেস্তরাঁর মতো স্বাদ পেতে কী করতে হবে?

বাটার চিকেনের স্বাদ বৃদ্ধিতে কোন কোন ধাপ মাথায় রাখতে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪
Share:

কোন কৌশলে বাটার চিকেন রাঁধলে সকলে হাত চেটে খাবে? ছবি: সংগৃহীত।

নরম মাংস, তার সঙ্গে ঘন কাই। বাটার চিকেনের স্বাদ ও ঘ্রাণেই ভাত, রুটির থালা দ্রুত ফাঁকা হয়ে যায়। কিন্তু রেস্তরাঁয় মাংসের কাই ঠিক যতটা সুন্দর হয়, বাড়িতে চেষ্টা করেও কিন্তু তেমনটা হয় না। স্বাদ হলেও, সেই ক্রিমের মতো ব্যাপারটা আসতে চায় না। কিছু জিনিস ঠিক না হলে বাটার চিকেনে তেমন স্বাদ আসে না। জেনে নিন, কোন কোন ধাপে ভুল করলে এমনটা হতে পারে।

Advertisement

মাংস সেদ্ধ

মুরগির পদে মুরগি যদি সুসিদ্ধ না হয়, তা হলে নুন-ঝাল যতই নিখুঁত হোক, খাবার আনন্দ পাওয়া যায় না। আবার মাংস গলে হাড় ছেড়ে বেরিয়ে এলেও হবে না। মাংস সঠিক ভাবে সেদ্ধ করার জন্য, আঁচ কমিয়ে ঢাকা দিয়ে, সময় নিয়ে রান্না করা প্রয়োজন।

Advertisement

মাখন

বাটার চিকেনের অন্যতম উপকরণই হল মাখন। মুরগির মাংসের উপর হালকা গলে যাওয়া মাখনের স্বাদ ও গন্ধও দারুণ লাগে। কিন্তু তাই বলে অতিরিক্ত মাখন নয়। যে কোনও খাবারের স্বাদ সঠিক মাত্রায় পেতে হলে নুন, চিনি থেকে মশলার পরিমিতি বোধ থাকা প্রয়োজন।

কসৌরি মেথি

পদটিতে বাড়তি স্বাদ ও গন্ধ যোগ করে কসৌরি মেথি। তাই বাটার চিকেনে এটি বাদ দেওয়া যাবে না। কসৌরি মেথির স্বাদ ও গন্ধ বৃদ্ধির জন্য এটি শুকনো কড়াইতে হালকা নাড়াচাড়া করে একদম শেষ ধাপে যোগ করতে হবে।

পেঁয়াজ-টম্যাটো গলতে হবে

পেঁয়াজ, টম্যাটো না কষলে বা ভাল করে বাটলে কাই আশানুরূপ হবে না। পেঁয়াজ, রসুন, কাজুবাদাম, টম্যাটো ভাল করে কষিয়ে নিয়ে মিক্সিতে বেটে নিলে কাই মোলায়েম হবে।

সময়

যে কোনও পদের স্বাদ নির্ভর করে সঠিক মশলা ও সময় নিয়ে রান্নার উপর। তাড়াহুড়োয় রান্নাটি করতে গেলে সেই স্বাদ আসবে না। বরং সময় নিয়ে এক বার করে কষে নিয়ে, ঢাকা দিয়ে রান্না করলে মাংস সুসিদ্ধ হবে। এতে সমস্ত মশলার স্বাদ ও গন্ধ ভাল করে ঢুকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement