Kitchen Tips

বাড়িতে দই পাতলে কিছুতেই ঘন আর থকথকে হয় না? ভুলটা কোথায় হচ্ছে?

ঘরে পাতা দইয়ের স্বাদই আলাদা। তবে দই পাতার ঝক্কি কম নয়। কিন্তু সব সময় দই ঘন এবং থকথকে হয় না। বাড়িতেই দোকানের মতো থকথকে ক্রিমের মতো দই কী ভাবে বানাবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৮:৫০
Share:

বাড়িতেই বানিয়ে ফেলুন দোকানের মতো টক দই। ছবি: শাটারস্টক।

শরীরের যত্ন নিতে টক দইয়ের ভূমিকা অনবদ্য। শরীরে যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সক্ষম টক দই। তেমনই অনিয়মের ফলে জমা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতেও দারুণ উপকারী টক দই। রোজেকার পাতে টক দই খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। অবশ্য বাজারের দইয়ের চেয়ে অনেকেই ভরসা রাখেন ঘরে পাতা দইয়ের উপর। ঘরে পাতা দইয়ের স্বাদই আলাদা। তবে দই পাতার ঝক্কি কম নয়। কিন্তু সব সময় দই ঘন এবং থকথকে হয় না। বাড়িতেই দোকানের মতো জমাট দই কী ভাবে বানাবেন, রইল হদিস।

Advertisement

১) প্রথমে ২ টেবিল চামচ গুঁড়ো দুধ এক কাপ দুধে খুব ভাল করে মিশিয়ে নিন। দইয়ে ক্রিমের মতো ভাব আনতে এই ধাপটি কিন্তু ভুললে চলবে না। গুঁড়ো দুধ আর দুধের মিশ্রণে কোনও দলা যেন না থাকে।

২) এ বার প্রয়োজন মতো আরও দুধ মিশ্রণের মধ্যে ঢেলে ভাল করে ফেটিয়ে নিন।

Advertisement

ঘরে পাতা দইয়ের স্বাদই আলাদা। ছবি: সংগৃহীত।

৩) এ বার দুধের মিশ্রণটি অল্প আঁচে ভাল করে ফুটিয়ে নিন। ফোটানোর সময় কিন্তু অনবরত হাতা দিয়ে দুধের মিশ্রণটি নাড়িয়ে যেতে হবে।

৪) দুধ এক বার ফুটে উঠলে গ্যাসের আঁচ আরও কমিয়ে আরও মিনিট দুয়েক ফুটতে দিন।

৫) এ বার দুধের মিশ্রণটি গ্যাস থেকে নামিয়ে ঈষদুষ্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৬) মিশ্রণটি অন্য পাত্রে ঢেলে তার সঙ্গে আধ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন ভাল করে। পাত্রটি ভাল করে ঢেকে গরম জায়গায় কয়েক ঘণ্টার জন্য রেখে দিন।

৭) দই জমে গেলেও আরও ঘন করার জন্য অন্তত দু’ঘণ্টা অবশ্যই ফ্রিজে রাখুন, নইলে কিন্তু দই মোটেই দোকানের মতো হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement