Cooking Tips

ভুলবশত মাছের ঝোলে দু’বার নুন দিয়ে ফেলেছেন? কোন টোটকায় খাবারে স্বাদ ফেরাবেন?

নুন বেশি হয়ে গিয়েছে বলে খাবার তো আর ফেলে দেওয়া যায় না। নুনের পরিমাণ কমিয়ে ফেলতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার সাহায্যে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৪:৩২
Share:

নুন যেন বিপাকে ফেলতে না পারে। ছবি: সংগৃহীত।

রান্নায় তেল-মশলা খানিকটা বেশি প়ড়ে গেলেও খাবারের স্বাদে বিশেষ বদল আসে না। তবে কোনও কারণে যদি রান্নায় নুনের পরিমাণ বেশি হয়, তখনই হয় মুশকিল। রান্নায় নুন কম হলে তা সামাল দেওয়া যায়। কিন্তু নুন বেশি হলে সেই খাবার মুখে তোলা দায় হয়ে যায়। নুন বেশি হয়ে গিয়েছে বলে খাবার তো আর ফেলে দেওয়া যায় না। নুনের পরিমাণ কমিয়ে ফেলতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার সাহায্যে।

Advertisement

পেঁয়াজ

একটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে কেটে দু’টুকরো করে নিন। তার পর সেগুলি রান্নায় দিয়ে দিন। পেঁয়াজ রান্নার অতিরিক্ত নুন টেনে নেবে। অবশ্য ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। তাতে রান্না সুস্বাদু হবে।

Advertisement

দই

বাড়িতে টক দই থাকলে রান্নায় নুন বেশি পড়ে গেলেও চিন্তা নেই। একটি ছোট্ট পাত্রে দই ভাল করে ফেটিয়ে নিন। তার পর সেটা রান্নায় দিয়ে দিন। রান্নার নোনতা স্বাদ কেটে যাবে। ঝোলেও অন্য রকম স্বাদ আসবে।

চিনি এবং ভিনিগার

রান্নায় বেশি নুন পড়ে গেলে ঘাবড়ে যাবেন না। বরং চিনি এবং সামান্য ভিনিগার মিশিয়ে নিন। লেবুর রসও দিতে পারেন ভিনিগারের বদলে। এগুলি খাবারের নোনতা ভাব কাটাতে সাহায্য করবে।

আলুর খোসা

মাংসের পাতলা ঝোল রেঁধেছেন, কিন্তু নুন বেশি পড়ে গিয়েছে। সে ক্ষেত্রে নুন বেশি পড়ে গেলে একটি সহজ উপায় রয়েছে। কিছু আলুর খোসা রান্নায় ফেলে দিন। নিমেষে সব বাড়তি নুন টেনে নেবে। স্বাদ স্বাভাবিক হয়ে গেলে খোসাগুলি তুলে ফেলে দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement