Makes Your Meals Interesting

একঘেয়ে খাবার মুখে রুচছে না? স্বাদ বদল সম্ভব কয়েকটি উপায় জানলেই

নানা রকমের সব্জিও প্রতি দিন খেয়ে একঘেয়ে লাগে। চেনা রান্নাই সহজ উপায়ে করে ফেলতে পারেন অন্যরকম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৮:০২
Share:

সহজ উপায়ে স্বাদ বদল! ছবি: সংগৃহীত।

ঢেঁড়শ, বেগুন, উচ্ছে, পটল, মুলো, বিন্‌স, আলু। সব্জি রকমারি। কিন্তু খেতে গেলেই একঘেয়ে। প্রতিদিন বাড়ির লোকের পাতে কোন খাবার তুলে দেবেন, তা বাড়তি চিন্তা গৃহিনীদের। কেউ এটা খায় তো ওটা খায় না। কেউ ওটা খায় তো এটা খায় না। খেতে দিলেই কেউ বলে ভাল লাগছে না। তবে দৈনন্দিন রান্নাতেও সহজেই স্বাদ-বদল সম্ভব। কয়েকটি বিষয় মাথায় রাখলেই দেখবেন পাত একেবারে ফাঁকা হয়ে যাচ্ছে।

Advertisement

মশলার বদল

ভারতীয় রান্নায় রকমারি মশলার ব্যবহার হয়। তবে মশলা থেকে ফোড়ন সামান্য বদলেই স্বাদের তফাৎ অনিবার্য। যেমন কালোজিরে দিয়ে আলু চচ্চড়ি করলে স্বাদ একরকম, তাতে পাঁচফোড়ন দিলে স্বাদ বদলে যাবে। আবার একই আলুর তরকারিতেই কারিপাতা ও সরষে ফোড়ন দিলে স্বাদ ও গন্ধ হবে একেবারেই আলাদা। জিরের বদলে ধনের ব্যবহার, মাংসে গোল মরিচের ব্যবহার চেনা স্বাদে বদল আনতে পারে।

Advertisement

উপাদানে বদল

সব্জি বদল নয়, উপাদানে বদল দরকার। যেমন উচ্ছে খুদে সদস্য না খেতে চাইলে, উচ্ছের ভিতর থেকে বীজ বের করে বদলে ছানা দিয়ে পুর দিয়ে রান্না করতে পারেন। পনিরের সব্জিতে পেঁয়াজ, টম্যাটোর বদলে চারমগজ, কাজু ও পোস্ত বাটা ব্যবহার করলেই চেনা খাবারে স্বাদ বদল তো হবেই, খেতেও বেশ লাগবে। আবার আলু থেকে রকমারি সব্জি, চিলি-চিকেনের রকমারি সস দিয়ে রান্না করতে পারেন।

পরিবেশনে বদলে

সব্জি রান্নার সময় কখনও তা হালকা শক্ত রাখতে পারেন, কখনও তাতে রকমারি বাদাম মেশাতে পারেন। সাদা তেলের বদলের সামান্য ঘি যোগ করলেও স্বাদ বদল হবে। উপর থেকে ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিয়ে পরিবেশন করলেও খেতে ভাল হবে। আলু পোস্তর বদলে পটল পোস্ত বা পেঁয়াজ পোস্ত রান্না করতে পারেন।

দুধ যোগ

খাবারের স্বাদ এক নিমেষে বদল দিতে পারে দুধ। মাংস থেকে চিংড়িমাছে, নারকেলের দুধ বা বাজারচলতি দুধ একটু মেশালেই স্বাদ অন্যরকম হয়। শুধু আমিষ নয়, নিরামিষ পদও দুধ দিয়ে রান্না করা যায়। পনির বা ছানার ডালনার ঝোলে সামান্য দুধ মেশালে স্বাদ নিমেষে বদলে যাবে। ফুলকপির কোর্মা করতেও দুধ ব্যবহার করতে পারেন।

রান্নার প্রণালীতে বদল

বরবটির তরকারি করলে হয়তো একঘেয়ে খেতে লাগছে। বদলে বরবটি বেটে রসুন, পেঁয়াজ দিয়ে কষিয়ে ভর্তা বানিয়ে নিতে পারেন। আলু থেকে সব্জি, স্বাদ বদলে রকমারি কাবাব বানিয়ে নিতে পারেন। এক একটি পদের অসংখ্য রন্ধন প্রণালী রয়েছে। ভিন্ন ধরনের রান্না করলে, সকলেই হাত চেটে খাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement