Remove malware from Phone

ফোনে ক্ষতিকর কোনও অ্যাপ ইনস্টল করে ফেলেননি তো? ভাইরাস ঢুকেছে কি না, যাচাই করবেন কোন উপায়ে?

ফোনের কোন অ্যাপটি সুরক্ষিত আর কোনটি নয়, তা যাচাই করার সহজ পদ্ধতি আছে। আপনার ফোনেই আছে সেই প্রযুক্তি। কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৬:২১
Share:

ফোনের অ্যাপগুলি সুরক্ষিত কি না বুঝবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

অজানা অ্যাপ বা অচেনা লিঙ্ক যদি কোনও ভাবে ফোনে ইনস্টলড হয়ে যায় তা হলেই সর্বনাশ! ম্যালঅয়্যার ভাইরাস অর্থাৎ এমন কিছু সফট্‌অয়্যার আছে যা গ্রাহকদের ফোনে ঢুকিয়ে দেওয়ার কৌশল খুঁজছে হ্যাকাররা। হয়তো, আপনি এমন কোনও অ্যাপ ডাউনলোড করে ফেললেন যা আসলে ম্যালঅয়্যার ভাইরাস। যে হেতু সেই প্রযুক্তি সম্পর্কে আপনার জ্ঞান সীমিত, তাই বুঝতেও পারলেন না যে অজান্তেই আপনার সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য, ব্যাঙ্কের নথি হ্যাকারদের কবলে চলে গেল। বিভিন্ন এপিকে ফাইল, ভুয়ো লিঙ্ক এবং অ্যাপের মাধ্যমে এগুলি ফোনে প্রবেশ করে। ইন্টারনেটে সার্চ করার সময়ে এমন কিছু লিঙ্ক আমরা খুলে ফেলি, যার থেকেও ভাইরাস চলে আসতে পারে ফোনে। তা হলে কী করণীয়? কী ভাবে বুঝবেন তেমন কোনও ভয়ঙ্কর অ্যাপ আপনি ইনস্টল করে ফেলেছেন কি না।

Advertisement

১) হয়তো নতুন কোনও অ্যাপ ডাউনলোড করেছেন, তার পরেই খেয়াল করছেন ফোনের চার্জ ঘন ঘন শেষ হয়ে যাচ্ছে। ফোন সম্পূর্ণ চার্জ দেওয়ার পরেও দেখলেন কিছু ক্ষণের মধ্যে চার্জ ফুরিয়ে গেল। এটি ম্যালঅয়্যার ভাইরাসের লক্ষণ।

২) ফোন মাঝেমধ্যেই বন্ধ হয়ে যাবে। ফোনের অ্যাপ্লিকেশনগুলি খুলতে অনেক সময় লাগবে।

Advertisement

৩) ফোনে ইন্টারনেট ডেটা দ্বিগুণ গতিতে খরচ হতে থাকবে। তা ছাড়া খেয়াল করবেন ফোনের সেটিংস নিজে থেকে বদলে যাচ্ছে। তখন সতর্ক হতে হবে। হ্যাকাররা তথ্য লোপাটের জন্য ফোনের সেটিংস বদলে দেয়।

ভুল অ্যাপ ইনস্টল করেছেন কি না যাচাই করবেন কী ভাবে?

গুগ্‌ল প্লে স্টোরে স্ক্যান করলেই বোঝা যাবে কোনও ম্যালঅয়্যার অ্যাপ আপনি ইনস্টল করে ফেলেছেন কি না। কী কী করবেন?

১) গুগ্‌ল প্লে স্টোর খুলুন।

২) ডান দিকে উপরে আপনার প্রোফাইল আইকনে গিয়ে ক্লিক করুন।

৩) দেখবেন অনেকগুলি অপশন দেখাচ্ছে। সেখানে ‘প্লে প্রোটেক্ট’-এ ক্লিক করুন।

৪) ওই অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গেই স্ক্যানিং শুরু হবে।

৫) স্ক্যানিংয়ে যদি কোনও ভাইরাস ধরা পড়ে তা হলে ফোনের পর্দায় সেই তথ্য দেখাবে। আর যদি ফোন সুরক্ষিত থাকে, তা হলে সবুজ রঙে লেখা আসবে যে আপনার ফোনে কোনও ক্ষতিকর অ্যাপ খুঁজে পাওয়া যায়নি।

ফোনে নতুন কোনও অ্যাপ ইনস্টল করলে সবসময়ে গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে স্ক্যান করে নেবেন। আর সেই অ্যাপ যদি অপ্রয়োজনীয় কিছু বিষয়ে অনুমতি চায় যেমন, আপনার আধার কার্ডের তথ্য বা ব্যাঙ্কের নথি অথবা ডেবিট বা ক্রেডিট কার্ড বিষয়ক তথ্য— তা হলে বুঝবেন সেই অ্যাপ ক্ষতিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement