Fruit Jams Recipe

বাজারচলতি জিনিসের বদলে ফলের নিজস্ব মিষ্টত্ব ব্যবহার করেই তৈরি করে নিন রকমারি জ্যাম

বাজারচলতি জ্যামে থাকে অতিরিক্ত মাত্রায় চিনি। কখনও-সখনও তাতে মেশানো হয় কৃত্রিম রং। খুদে থেকে বড়, সকলের স্বাস্থ্যের খেয়াল রাখতে, বিভিন্ন ফল দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন নানা রকম জ্যাম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৬:৫৩
Share:

স্বাস্থ্যের খেয়াল রাখতে তাজা ফল দিয়ে বাড়িতেই বানিয়ে নিন জ্যাম। ছবি: সংগৃহীত।

পাউরুটির উপর রকমারি জ্যাম শিশুদের খুব প্রিয়। কিন্তু স্বাস্থ্যের কথা ভাবলে, বাজার থেকে কেনা জ্যাম নিয়ে সংশয় থাকতে পারে। কারণ, অনেক সময় তাতে রং মেশানো হয়, থাকে অতিরিক্ত মাত্রায় চিনিও। পাশাপাশি দীর্ঘ দিন তা ভাল রাখার জন্য মেশানো হয় প্রক্রিয়াজাত রাসায়নিক।

Advertisement

তাই বাড়িতে বরং বানিয়ে নিয়ে বিভিন্ন ফল দিয়ে ‘স্বাস্থ্যকর’ জ্যাম। শুধু ছোটরাই নয়, বাড়ির বড়রাও নির্ভয়ে খেতে পারবেন তা।

স্ট্রবেরি-চিয়া জ্যাম

Advertisement

ভিটামিন থেকে খনিজ, নানা রকম পুষ্টিগুণে ভরপুর স্ট্রবেরি। চিয়া বীজের উপকারিতাও কম নয়। এতে থাকে প্রচুর ফাইবার, ফ্যাটি অ্যাসিড। স্ট্রবেরির নিজস্ব টক-মিষ্টি স্বাদ রয়েছে। টাটকা স্ট্রবেরি মিক্সারে বেটে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন ভিজিয়ে রাখা চিয়া বীজ। বড়দের খাবার জন্য বানালে এর সঙ্গে চিনি যোগ করার দরকার নেই। তবে যদি ছোটরা খায়, এর সঙ্গে মিশিয়ে দিতে পারেন মধু। স্বাস্থ্যকর এই জ্যাম নিশ্চিন্তে খেতে পারেন যে কেউ।

ব্লু বেরি-লেবু জ্যাম

ব্লু বেরিও মিষ্টি একটি ফল। ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর ব্লু বেরি। ব্লু বেরি মিক্সিতে বেটে নিন। মিশিয়ে দিন পাতিলেবুর রস। এতে টক ও মিষ্টি স্বাদ আসবে। কয়েকটি ব্লু বেরি মিহি করে না বেটে চামচ দিয়ে একটু থেঁতলে দিন। খাবার সময় ফলের টুকরো মুখে পড়লে ভাল লাগবে।

আপেল-দারচিনির জ্যাম

ডায়াবিটিস রোগীদের জ্যাম থাওয়াতে নিষেধ আছে। তবে আপেল ও দারচিনির জ্যাম খেলে কোনও ক্ষতি হবে না, বরং স্বাদ বদল হবে। আপেল খোসা ছাড়িয়ে জলে সেদ্ধ করে নিন। সেই জলেই ফেলে দিন এক টুকরো দারচিনি। এর পর আপেল ও দারচিনির টুকরো বেটে নিন। তা হলেই তৈরি জ্যাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement