Cooking Tips

বিরিয়ানিতে দেবেন বলে কেশর কিনেছেন? সঠিক নিয়ম মেনে ব্যবহার না করলে টাকাটাই জলে যাবে

আবার পায়েস হোক কিংবা বিরিয়ারি— অতিরিক্ত কেশর রান্নার স্বাদ বিগড়ে দেওয়ার জন্য যথেষ্ট। তাই কেশর ব্যবহার করলেই হল না ব্যবহারের সঠিক পদ্ধতি জানতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৮:২৫
Share:

রান্নায় দারুণ স্বাদ ও গন্ধ আনতে ঠিক কী ভাবে কেশর ব্যবহার করবেন? ছবি: সংগৃহীত।

ভারতীয় রান্নায় ব্যবহৃত নানা মশলা কেবল খাবারের স্বাদ বৃদ্ধি করতেই নয়, অসুখ-বিসুখ ঠেকিয়ে রাখার কাজেও লাগে। শরীরের যত্ন নেয় নানা ভাবে। দারচিনি খেলে যেমন ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। আদা বমিভাব কাটাতে সাহায্য করে। রসুন শরীরের প্রতিরোধশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এক একটি মশলার ভেষজ গুণ এক এক রকম। বিশ্বের সবচেয়ে দামি মশলার তালিকায় একেবারে শীর্ষের দিকে থাকে কেশরের নাম। কেন এত দাম? মূলত কেশর গাছের যত্ন লাগে অনেক, তার জেরেই এত দাম। কেশর অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্যও এই মশলাটি। এতে উপস্থিত ক্রোসিন আর ক্রোসেটিন নামক দুই অ্যান্টিঅক্সিড্যান্ট ওজন কমাতে সাহায্য করে। মানসিক অবসাদও কমায়। রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই মশলা। ত্বকের জেল্লাবৃদ্ধির জন্যও কেশর দিয়ে দুধ খাওয়ার কথা বলা হয়।

Advertisement

রান্নায় কেশর ব্যবহারের পরেও মনের মতো রং ও সুগন্ধ না এলে, আক্ষেপের শেষ থাকে না। আবার পায়েস হোক কিংবা বিরিয়ারি— অতিরিক্ত কেশর রান্নার স্বাদ বিগড়ে দেওয়ার জন্য যথেষ্ট। তাই কেশর ব্যবহার করলেই হল না ব্যবহারের সঠিক পদ্ধতি জানতে হবে। জেনে নিন, রান্নায় দারুণ স্বাদ ও গন্ধ আনতে ঠিক কী ভাবে কেশর ব্যবহার করবেন।

১) প্রথমে একটি ননস্টিক তাওয়া সামান্য গরম করে কেশরের রোঁয়াগুলি হালকা সেঁকে নিন। আঁচ খুব বেশি করবেন না, নইলে কিন্তু পুড়ে যাবে।

Advertisement

২) এ বার একটি হামান দিস্তায় ভাল করে কেশরের রোঁয়াগুলি গুঁড়ো করে নিন।

৩) এ বার কেশরের গুঁড়োর সঙ্গে ঠাণ্ডা জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

৪) রান্নায় ব্যবহার করুন কেশরের গুঁড়ো মিশ্রিত জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement