Prawn Recipes

অফিসের টিফিনের জন্য ভাত-মাছের বদলে বানিয়ে নিতে পারেন চিংড়ির পোলাও, রইল সহজ রেসিপি

ঝাল-ঝোল বানাবেন বলে যে চিংড়ি মাছ কিনে রেখেছিলেন, সেই মাছ দিয়েই কম সময়ে, সহজেই বানিয়ে ফেলতে পারেন চিংড়ি মাছের পোলাও। কী ভাবে বানাবেন? রইল তার রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৫
Share:

টিফিনের রেসিপিতে হোক স্বাদবদল। ছবি: শাটারস্টক।

রোজ মাছের ঝোল ভাত খেতে খেতে কখনও ভালমন্দ খেতেও ইচ্ছে করে। তবে অফিসের দিনে তাড়াহুড়োর মাঝে হাতে বিরিয়ানি রাঁধার সময় কই। তবে এই মাছ-ভাতই একটু অন্য ভাবে রান্না করে দেখতে পারেন। ঝাল-ঝোল বানাবেন বলে যে চিংড়ি মাছ কিনে রেখেছিলেন, সেই মাছ দিয়েই কম সময়ে, সহজেই বানিয়ে ফেলতে পারেন চিংড়ি মাছের পোলাও। কী ভাবে বানাবেন? রইল তার প্রণালী।

Advertisement

উপকরণ:

৩০০ গ্রাম চিংড়ি মাছ

Advertisement

আধ চা চামচ হলুদ গুঁড়ো

আধ চা চামচ লঙ্কা গুঁড়ো

স্বাদ অনুযায়ী নুন ও চিনি

১ টেবিল চামচ আদা-রসুন বাটা

১ কাপ পেঁয়াজ কুচি

আধ চা চামচ গরম মশলা গুঁড়ো

আধ কাপ দই

২ টেবিল চামচ ক্রিম

পরিমাণ মতো সাদা তেল

২ টেবিল চামচ ধনেপাতা

১ কাপ বাসমতী চাল

২ টেবিল চামচ ঘি

প্রণালী:

প্রথমে মাছগুলি ভাল করে ধুয়ে নুন, হলুদ, আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, গরম মশলা এবং দই দিয়ে মেখে রাখুন। কড়াইতে তেল গরম করে মাছগুলি হালকা করে ভেজে নিন। গ্যাস বন্ধ করে এর মধ্যে মিশিয়ে নিন ক্রিম, ধনেপাতা কুচি এবং পেঁয়াজ কুচি। এ বার ওই কড়াইয়ের মধ্যেই মাছের উপর আধসেদ্ধ চাল ছড়িয়ে দিন। উপর থেকে ছড়িয়ে দিতে পারেন বেরেস্তা। আঁচ একেবারে কমিয়ে, কড়াইয়ের মুখ ঢেকে ২০-৩০ মিনিট দমে রেখে দিন। আধ ঘণ্টা পর উপর থেকে একটু ঘি ছড়িয়ে দিন, খেতে মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement