Cooking Tips

দোকান থেকে দাম দিয়ে হোলগ্রেন পাউরুটি কিনবেন কেন? বাড়িতে সহজেই তা তৈরি করে নিতে পারেন

ময়দা দিয়ে তৈরি পাউরুটি পেটের জন্য ভাল নয়। তাই বাজার থেকে দাম দিয়ে আটার বা হোলগ্রেন পাউরুটি কিনে আনেন। তবে আটা দিয়ে তৈরি বললেও চোখ বন্ধ করে তা বিশ্বাস করা যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৬:১০
Share:

বাড়িতে পাউরুটি তৈরি করা যায়? ছবি: সংগৃহীত।

সকালের জলখাবারে টোস্ট চাই। টিফিনের জন্য স্যান্ডউইচ থাকে। বাড়ি ফিরে মুরগির স্টু দিয়েও পাউরুটি খেতে ভাল লাগে। তবে ময়দা দিয়ে তৈরি পাউরুটি পেটের জন্য ভাল নয়। তাই বাজার থেকে দাম দিয়ে আটার বা হোলগ্রেন পাউরুটি কিনে আনেন। তবে আটা দিয়ে তৈরি বললেও চোখ বন্ধ করে তা বিশ্বাস করা যায় না। কারণ, এই ধরনের খাবারে অসাধু ব্যবসায়ীরা নানা রকম রাসায়নিক এবং রঙের ব্যবহার করে থাকেন। তবে হাতের কাছে কয়েকটি উপকরণ থাকলে বাড়িতেই তেমন পাউরুটি তৈরি করে ফেলতে পারেন। রইল পদ্ধতি।

Advertisement

উপকরণ:

২ কাপ: আটা

Advertisement

১ চা চামচ: চিনি

১ চা চামচ: নুন

১ চা চামচ: বেকিং পাউডার

১ কাপ: ঈষদুষ্ণ জল

২ টেবিল চামচ: অলিভ অয়েল

আধ কাপ: বিভিন্ন রকম বীজ, দানাশস্য

প্রণালী:

১) প্রথমে একটি পাত্রে আটা, চিনি, নুন, বেকিং পাউডার ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখতে হবে, যেন দলা পাকিয়ে না যায়।

২) এ বার ঈষদুষ্ণ জল আর অলিভ অয়েল দিয়ে মণ্ড তৈরি করে নিতে হবে। যত ক্ষণ না মণ্ড মসৃণ ভাবে মাখা হচ্ছে, তত ক্ষণ পর্যন্ত তা মেখেই যেতে হবে। চাইলে আটার সঙ্গে বিভিন্ন রকম হার্ব, বীজ, দানাশস্য মিশিয়ে নিতে পারেন।

৩) মণ্ডটিকে এমন ভাবে রাখতে হবে, যেন তা দেখতে অনেকটা ফোলানো বেলুনের মতো লাগে। ভিজে কাপড় দিয়ে সেটিকে কিছু ক্ষণ জড়িয়ে রাখা যেতে পারে।

৪) এ বার ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় পাঁচ মিনিটের জন্য এয়ার ফ্রায়ার বা মাইক্রোঅয়েভ প্রিহিট করে নিন।

৫) বেকিং করার পাত্রে অল্প তেল মাখিয়ে আটার মণ্ড দিয়ে দিন। ২০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় মিনিট পনেরো বেক করে নিলেই পুষ্টিগুণে সমৃদ্ধ পাউরুটি তৈরি হয়ে যাবে। ঠান্ডা হলে কিছু ক্ষণ পর অভেন থেকে বার করে নিন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement