Coconut

শরীর ভাল রাখতে নারকেল খাবেন, রকমারি পদে কী ভাবে মিশিয়ে নেবেন?

নারকেল খাওয়া শরীরের জন্য অত্যন্ত ভাল। প্রতি দিনের খাবারে কী ভাবে তা মিশিয়ে নেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৬:৩৬
Share:

সকালের খাবারে থাক নারকেলের নানা পদ।

নরম মিষ্টি নারকেল খেতে যেমন ভাল, খাওয়াও স্বাস্থ্যকর। রকমারি ভিটামিন ম্যাঙ্গানিজ়, আয়রন-সহ বিভিন্ন খনিজে ভরপুর নারকেল। তার উপর এতে থাকে প্রচুর ফাইবার। ফলে অল্প খেলেই পেট ভরে যায়। ওজন নিয়ন্ত্রণ থেকে শরীর ভাল রাখতে নারকেলের গুণের তালিকা বেশ দীর্ঘই।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, গ্যাস-অম্বলের সমস্যা না হলে কয়েক টুকরো কাঁচা নারকেল খাওয়াই যায়। কিন্তু যদি প্রতি দিন এ ভাবে নারকেল খেতে না চান, ব্যবহার করতে পারেন রান্নাতেও। সকালের খাবারে কী ভাবে জু়ড়বেন নারকেল?

নারকেলের প্যানকেক

Advertisement

সকালের খাবারে ডিম দিয়ে তৈরি প্যানকেক বেশ জনপ্রিয়। চাইলে তাতে নারকেল কোরা যোগ করতে পারেন। ময়দা, দুধ, ডিমের সঙ্গে কোরানো নারকেল মিশিয়ে নিতে পারেন। আবার ডিম বাদ দিয়ে নারকেলের গুঁড়ো, ময়দা, দুধ, সামান্য বেকিং পাউডার ও বেকিং সোডা, স্বাদ মতো নুন মিশিয়েও প্যানকেকটি বানিয়ে নেওয়া যায়।

নারকেলের উপমা

উপমা বা নোনতা সুজিও নারকেল দিয়ে রেঁধে নিতে পারেন। কড়াইতে সাদা তেল বা ঘি দিয়ে তাতে সর্ষে, কারিপাতা, কাঁচালঙ্কা, বিউলির ডাল ফোড়ন দিন। সুজি দিয়ে নেড়েচেড়ে নিন, স্বাদ মতো নুন এবং মিষ্টি যোগ করে মিশিয়ে নিন নারকেল কোরা। সামান্য জল দিয়ে নেড়েচেড়ে নিলেই তৈরি হয়ে যাবে নারকেলের উপমা।

নারকেল ওট্স

ফাইবার সমৃদ্ধ ওট্স খাওয়া অত্যন্ত ভাল। সকালের খাবারে অনেকেই ওট্স খান। ওট্‌সে সাধারণ দুধের বদলে নারকেলের দুধ মেশালে, ফলটির পুষ্টিগুণ যোগ হবে। তা ছাড়া ওট্‌সের মধ্যে কুচি করে কাটা নারকেলও মিশিয়ে নিতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement